বিদেশে লোক পাঠানোর কথা বলে নামসর্বস্ব রিক্রুটিং এজেন্সির প্রতারণা

নামসর্বস্ব রিক্রুটিং এজেন্সির নামে বিদেশে লোক পাঠানোর কথা বলে প্রতারণা করে আসছিল চক্রটি। এর দুই মূলহোতাকে গ্রেফতার করেছে র‌্যাব। তারা হলো আমিনুর রহমান রনি (৪৮) ও সুজন শেখ (৩৯)। আজ (৩০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর কাওরান বাজার মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

বৃহস্পতিবার ভোরে রাজধানীর ভাটারা থানাধীন বারিধারা এলাকায় অভিযান চালিয়ে ভুয়া রিক্রুটিং এজেন্সির দুই সদস্যকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ১৩৮টি পাসপোর্ট, তিনটি মোবাইল ফোন, নগদ ৫০ হাজার টাকা এবং বিভিন্ন কাগজপত্র জব্দ করেছে র‌্যাব। 

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক জানান, চক্রটি দুই বছর ধরে বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণা করে আসছিল। তাদের আরও ১২-১৫ জন সদস্য রয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে। ঢাকা, নারায়ণগঞ্জ, আশুলিয়া, ময়মনসিংহ ও মাগুরাসহ বিভিন্ন এলাকায় চক্রটি সক্রিয় রয়েছে। এখন পর্যন্ত প্রায় তিন শতাধিক মানুষকে বিদেশে পাঠানোর নামে প্রতারণা করেছে তারা।

প্রতারণার কৌশল হিসেবে সাধারণ মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে ভুয়া বিএমইটি কার্ড, ভ্যাকসিন কার্ড এমনকি ভুয়া টিকিট এবং ভিসা দিতো চক্রটি। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের মাধ্যমে তাদের কাছ থেকে আরও তথ্য জানা সম্ভব হবে বলে মনে করছে র‌্যাব।

বিদেশ যাত্রার ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সির বৈধতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে নিশ্চিত হওয়ার আহ্বান জানিয়েছেন কমান্ডার খন্দকার আল মঈন।