কৌশল বদল নয়, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় আসক

কৌশলে পরিবর্তন নয়, ডিজিটাল নিরাপত্তা আইন পুরোপুরি বাতিলের দাবি জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। রবিবার (২ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, দীর্ঘদিন ধরে গণমাধ্যমকর্মী, মানবাধিকার প্রতিষ্ঠানসহ বিভিন্ন নাগরিক সংগঠনের পক্ষ থেকে আইনটি বাতিলের দাবি জানানো হচ্ছে। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক আইনটির অপপ্রয়োগের বিষয়টি স্বীকার করে জানিয়েছেন, সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলে সাংবাদিকদের তাৎক্ষণিকভাবে গ্রেফতার করা যাবে না। তাকে সমন দিতে হবে। মামলা হওয়ার পর তিনি আদালতে জামিন চাওয়ার সুযোগ পাবেন। এ আইনে মামলা হলে তা তাৎক্ষণিকভাবে আইসিটি অ্যাক্ট ২০০৬-এর একটি সেলের কাছে যাবে। সেই সেল তদন্ত করে মামলা হওয়ার মতো উপাদান পেলে মামলাটি আমলে নেওয়া হবে।

আসক জানায়, দীর্ঘদিন ধরে মানবাধিকার প্রতিষ্ঠানগুলো দাবি করে আসছিল যে, স্বাধীন মত প্রকাশে বাধা দিতে এই ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অপব্যবহার হয়ে আসছে। মন্ত্রীর এই বক্তব্যের মধ্যে দিয়ে সেটারই যথার্থতা পাওয়া যায়। এ আইনের ফলে সাংবিধানিকভাবে স্বীকৃত নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতা খর্ব হচ্ছে। জনসাধারণ হয়রানিমূলক মামলার শিকার হচ্ছে, শত শত লোক কারাবরণ করেছে।