বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনা সম্পর্কিত গবেষণা প্রস্তাব আহ্বান

২০২১-২২ অর্থবছরে মুজিববর্ষে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনা সম্পর্কিত গবেষণা প্রস্তাব আহ্বান করেছে সরকার।

বুধবার (৫ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনা এবং বর্তমান সরকারের অর্জিত সাফল্যের কথা স্বীকৃত আন্তর্জাতিক গবেষণা জার্নালের মাধ্যমে বিশ্ব পরিমণ্ডলে তুলে ধরতে বাংলাদেশ শিক্ষাতথ্য পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস), শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সংরক্ষিত নির্ধারিত ফরমে গবেষণা প্রস্তাব আহবান করা যাচ্ছে।

আবেদনপত্র আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে পূরণ করে প্রজেক্ট কনসেপ্ট নোটসহ অনলাইনে পাঠাতে হবে। নির্ধারিত ফরম ছাড়া কিংবা নির্ধারিত সময়ের পর ও অসম্পূর্ণ কোনও আবেদনপত্র গ্রহণ করা হবে না। আবেদনকারীকে গবেষণা প্রস্তাবের বিষয়বস্তুর গুরুত্ব, সাফল্য-সম্ভাবনা, গবেষণার আবশ্যকীয় বিষয় ও গবেষণা খাতে ব্যয়ের যৌক্তিকতা পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রাথমিক বাছাই বা জাতীয় স্টিয়ারিং কমিটির সামনে প্রয়োজনে যথাসময়ে উপস্থাপন করতে হবে।

গবেষণা সহায়তা কর্মসূচির যাবতীয় তথ্য সংবলিত নীতিমালা ও প্রজেক্ট কনসেপ্ট নোট ফরম এ লিংক থেকে সংগ্রহ করা যাবে।

বাংলাদেশের সকল পাবলিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ, স্নাতকোত্তর কলেজগুলো উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ, পাবলিক চিকিৎসা বিশ্ববিদ্যালয় এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন বিভাগে কর্মরত শিক্ষক, গবেষক উচ্চতর গবেষণা সহায়তার জন্য আবেদন করতে পারবেন।

গবেষণা সহযোগিতা পাওয়ার শর্ত

আবেদনকারীদেরকে প্রাথমিক পর্যায়ে প্রজেক্ট কনসেপ্ট নোট দাখিল করতে হবে। মানসম্পন্ন দেশি-বিদেশি জার্নালে প্রকাশনা এবং গবেষণায় অভিজ্ঞতা সম্পন্ন আবেদনকারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ে সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপে প্ৰবন্ধ উপস্থাপনা বা অংশগ্রহণের অভিজ্ঞতা রয়েছে এমন আবেদনকারী প্রাধান্য পাবেন।

ন্যূনতম গবেষণা অবকাঠামো, চলমান গবেষণা সংখ্যা, গবেষণা প্রকাশনা এবং গবেষণা কর্মকাণ্ডের বৈদেশিক সংযোগমান সন্তোষজনক প্রতীয়মান হতে হবে।

গবেষণার বিষয়বস্তু বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় বঙ্গবন্ধুর উন্নয়ন ভাবনা এবং বর্তমান সরকারের অর্জিত সাফল্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।