২০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন

‘তিস্তা নদী অববাহিকা: সংকট উত্তরণ ও সম্ভাবনা’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে একশনএইড বাংলাদেশ-এর আয়োজনে আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ৩ দিনব্যাপী  ‘৭ম আন্তর্জাতিক পানি সম্মেলন-২০২২’।  সোমবার (১৬ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের বিষয়টি মাথায় রেখে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে এবারের সম্মেলন। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। তিস্তা নদীর অববাহিকায় বিদ্যমান সংকট ও সম্ভাবনার ওপর আলোকপাত হবে এই সম্মেলনে। এবারের সম্মেলনের উদ্দেশ্য হলো তিস্তা নদীর রূপতত্ত্ব, নৃতাত্ত্বিক বিষয় এবং আঞ্চলিক বিরোধের উপর তথ্য-উপাত্ত সংগ্রহ ও আলোচনা পর্যালোচনার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতীয় পর্যায়ের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করা—যাতে এই সমস্যাটির একটি সমাধান হয়। তিন দিনের এই সম্মেলনটি সরকারি-বেসরকারি কর্তৃপক্ষ, এনজিও দাতা সংস্থা, প্রকল্প

বাস্তবায়নকারী সংস্থা, সুশীল সমাজ শিক্ষাবিদ, পানি বিশেষজ্ঞ, পরিবেশবিদ এবং তৃণমূল পর্যায়ের জনসনকে তিস্তা নিয়ে একত্রিত হয়ে আলোচনা করার জন্য একটি বড় প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আপান, সুইডেন, ব্রুনাই, নেপাল ও ভারতের নদী ও পানি বিষয়ক বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন।

একশনএইড বাংলাদেশ পানি সম্পদের গুরুত্ব, পানির ন্যায্যতা এবং নদীর অধিকার নিশ্চিত করবার জন্য দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। একইসঙ্গে পানিসম্পদ ও তার ব্যবস্থাপনা নিয়ে মানুষের চিন্তার প্রসার করা পানি নিয়ে বিভিন্ন উদ্ভাবনী চিন্তার বিকাশ ঘটানো, বিভিন্ন ধরনের সংলাপকে উৎসাহিত করা পানি নিয়ে একত্রে কাজ করতে জোট গঠন আন্তঃসীমান্ত কার্যক্রমের উৎসাহ প্রদান ইত্যাদি উদ্দেশ্যকে মাথায় রেখেই ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক পানি সম্মেলন আয়োজন করে আসছে একশন এইড বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় এবছর তিস্তা নদীর অববাহিকায় বিদ্যমান সংকট ও সম্ভাবনা নিয়ে সম্মেলনটির আয়োজন করা হচ্ছে।