অর্ধেক জনবল নিয়ে অফিস, তবু গণপরিবহন সংকট

করোনা পরিস্থিতি বিবেচনায় অর্ধেক জনবল নিয়ে অফিস পরিচালনার নির্দেশ দিয়েছে সরকার। সেই নির্দেশনা এখনও পুরোপুরি বাস্তবায়ন হয়নি। এ অবস্থায় সকালে অফিস সময়ে রাজধানীর বিভিন্ন জায়গায় যানবাহন সংকট দেখা গেছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় মিরপুর-১০ থেকে সব রুটে বাসের সংখ্যা কম দেখা গেছে। বাসের জন্য যাত্রীদের রাস্তায় অপেক্ষা করতে দেখা যায়। অন্য দিনের মতোই যাত্রীদের চাপ চোখে পড়ে। এ সময় দেখা যায়, দুটি খালি বাস এসে মিরপুর-১০ নম্বরে দাঁড়ায়। বাসে যাত্রী ওঠার তাড়া ছিল এবং ভেতরে অতিরিক্ত যাত্রী ছিল।

মিরপুর থেকে গুলিস্তান যাওয়ার পথে বিজয় সরণি এবং চন্দ্রিমা উদ্যান মোড়ে ভিড় দেখা যায়। বিজয় সরণি রোডেও গণপরিবহনের সংখ্যা কম এবং ব্যক্তিগত গাড়ি বেশি দেখা যায়।

সকাল ১০টায় ফার্মগেট ও কাওরান বাজারে যানবাহনের চাপ কিছুটা কম দেখা গেছে। কাওরান বাজারে ভিড় কম ছিল। সাধারণত এ সময়ে ওই রাস্তার ফুটপাতে পথচারীদের চাপ লক্ষ করা যায়, কিন্তু আজ সেটা কম ছিল।

একই চিত্র দেখা গেছে খিলগাঁও, বাসাবো, মালিবাগ, মৌচাক, রামপুরা, বাড্ডা, নতুন বাজার ও গুলশান এলাকায়। এসব এলাকায় যানবাহন কম ও অফিসগামী মানুষের চাপ বেশি দেখা গেছে।

নতুন বাজার মোড়ে বাসের জন্য অপেক্ষা করছিলেন দক্ষিণ সিটি করপোরেশনের কর্মচারী কামাল উদ্দিন। তিনি বলেন, ‘মানুষের চাপ কমানোর জন্য সরকার অর্ধেক জনবল নিয়ে অফিস পরিচালনার নির্দেশ দিয়েছেন। কিন্তু আমরা এখনও সে রকম কোনও নির্দেশনা পাইনি। অফিস করতে হচ্ছে। ২০ মিনিট ধরে অপেক্ষা করছি। এখনও বাসে উঠতে পারিনি।’

মিডওয়ে পরিবহন বাস চালকের সহকারী আরিফ উদ্দিন বলেন, ‘যাত্রী আগের মতোই। অফিস সময়ে অন্যান্য দিনের মতো একই অবস্থা এখনও। যাত্রীর চাপ কমাতে হলে অর্ধেক জনবল নিয়ে অফিস পরিচালনা নিশ্চিত করতে হবে।’