‘আপনার মাস্ক কোথায়’ ক্যাম্পেইনে ১০ লাখ মাস্ক বিতরণ

বাংলাদেশের ৬৪টি জেলায় তিন দিনব্যাপী সচেতনতামূলক প্রচারাভিযান ‘আপনার মাস্ক কোথায়’ সফলভাবে শেষ করেছে জাগো ফাউন্ডেশন।  এই ক্যাম্পেইনের লক্ষ্য ছিল সচেতনতা বৃদ্ধি করা এবং কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য মাস্ক পরার ব্যাপারে মানুষের আচরণগত পরিবর্তন নিয়ে কাজ করা। দারাজ অনলাইন শপিং, কনফিডেন্স গ্রুপ এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে অংশীদারিত্বে এই ক্যাম্পেইনটি পরিচালনা করে জাগো ফাউন্ডেশন। বুধবার (২ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাগো ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী প্লাটফর্ম ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ’ এর প্রায় ৭ হাজার যুব স্বেচ্ছাসেবক ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এই প্রচারে অংশ নিয়েছিলেন। তারা মাস্ক বিতরণের পাশপাশি সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং মসজিদসহ বিভিন্ন স্পটে ওয়ান টু ওয়ান সচেতনতা কার্যক্রম পরিচালনা করেন। দেশব্যাপী ৩ দিনের এই ক্যাম্পেইনে তারা ব্যস্ত রাস্তা, গণপরিবহন, ওভারব্রিজ, বাস স্টপ ও জনসমাগম বেশী হয়— এমন স্পটগুলোতে এই কার্যক্রম পরিচালনা করেন এবং প্রায় ১০ লাখ সুবিধাভোগীর কাছে পৌঁছেছেন। সম্পূর্ণ প্রচারণাটি কোভিড প্রোটোকল বজায় রেখে পালন করা হয়েছে।

আয়োজকরা জানান, রাজধানীর গুলশান ২ নম্বর, বনানী ১১ নম্বর, কাকলী, কারওয়ান বাজার ও ধানমন্ডির বিভিন্ন ব্যস্ত সড়কে এ প্রচারণা চালানো হয়। এছাড়াও, স্বেচ্ছাসেবকরা সচেতনতা বাড়াতে ব্যস্ত সড়কের পাশাপাশি বিভিন্ন মসজিদে জনসাধারণের কাছে মাস্ক বিতরণ করেছেন।

দারাজের চিফ মার্কেটিং অফিসার তাজদিন হাসান বলেন, ‘আমাদের ব্র্যান্ডের উদ্দেশ্য হলো বাণিজ্যের শক্তি ব্যবহার করে স্থানীয় সম্প্রদায়কে উন্নীত করা। এই মুহূর্তে কোভিড প্রায় সর্বত্র ছড়িয়ে পড়ছে, যা একটি উদ্বেগজনক পরিস্থিতির দিকে নিয়ে যাচ্ছে, যেখানে মাস্ক পরা অতি প্রয়োজনীয়। তাই আমরা সমাজে একটি ইতিবাচক প্রভাব ফেলতে চেষ্টা করছি।’

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা বলেন, ‘কোভিড-১৯ থেকে সবাইকে রক্ষা করা আমাদের দায়িত্ব। মাস্ক ভাইরাসের সংক্রমণ বন্ধ করতে পারে এবং জীবন বাঁচাতে পারে।’ জাগো ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর করভি রাকসান্দ বলেন, ‘করোনাভাইরাস আরও অনেক দিন থাকবে এবং আমাদের কাছের ও প্রিয়জনদের নিরাপদ ও সুস্থ রাখতে  প্রতিরক্ষামূলক ব্যবস্থা অনুসরণ করাই ভালো। আমরা প্রত্যেককে মাস্ক পরতে, হাত ধোয়ার অভ্যাস করতে এবং ভিড় এড়াতে অনুরোধ করব।’