দুবাইয়ের ব্যবসায়ীদের কৃষি খাতে বিনিয়োগের আহ্বান কৃষিমন্ত্রীর

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশের কৃষি খাতে বিনিয়োগের বিরাট সম্ভাবনা রয়েছে। কৃষি প্রক্রিয়াজাত, ভ্যালু অ্যাড ও রফতানিতে বিদেশি ও প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান জানাই। তিনি বলেন, আপনারা বাংলাদেশ থেকে কৃষিপণ্য রফতানি ও বিনিয়োগে এগিয়ে আসুন। বাংলাদেশ সরকার সব সহযোগিতা প্রদান করবে।’

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) দুবাইয়ের ওয়ার্ল্ড এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়নে ‘কৃষির উন্নয়ন, রফতানি ও বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

দুবাই ওয়ার্ল্ড এক্সপোতে ফুড, এগ্রিকালচার ও লাইভলিহুডস সপ্তাহ উপলক্ষে কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এই সেমিনারের আয়োজন করে।

কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে ড. রাজ্জাক আরও বলেন, ‘বাংলাদেশে আজ অনেক ফসল উদ্বৃত্ত। শাকসবজি, ফলমূল, মাছসহ বিভিন্ন কৃষিপণ্যের রফতানির সম্ভাবনাও অনেক। বিশ্বের বিভিন্ন দেশে কৃষিপণ্য রফতানি হচ্ছে, যা মূলত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে। আমরা বিদেশের মূল বাজারে প্রবেশ করতে চাই। সেজন্য, নিরাপদ কৃষিপণ্য উৎপাদন, অ্যাক্রেডিটেড ল্যাব স্থাপন ও  সার্টিফিকেট প্রদানসহ অনেক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আপনারা বাংলাদেশ থেকে কৃষিপণ্য রফতানি ও বিনিয়োগে এগিয়ে আসুন। বাংলাদেশ সরকার সব সহযোগিতা প্রদান করবে।’

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম, খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম।

সভাপতিত্ব করেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর। সেমিনারটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার। স্বাগত বক্তব্য রাখেন দুবাইয়ের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মনজুর মোর্শেদ। প্রবন্ধে বাংলাদেশের কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদে অর্জিত সাফল্য এবং নিরাপদ খাদ্য নিশ্চিতে গৃহীত পদক্ষেপ তুলে ধরা হয়।

এ সময় ইউএই, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশসহ বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।