ভোটার তালিকা হালনাগাদ, তথ্য সংগ্রহ শুরু ২০ মে  

ভোটার তালিকা হালনাগাদের জন্য আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য সংগ্রহ করা হবে। শুরুতে ১৩৫টি উপজেলায় এই কার্যক্রম চলবে।

রবিবার (২৭ মার্চ) ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। যেসব নাগরিকের বয়স ১৮ বা তার বেশি, তারা ভোটার হিসেবে নিবন্ধিত হবেন। আর ১৫ থেকে ১৮ বছরের কম বয়সী নাগরিকদের তথ্য সংগ্রহ করে রাখা হবে। তাদের বয়স ১৮ পূর্ণ হলে তাদের ভোটার তালিকায় যুক্ত করা হবে। একইসঙ্গে মৃত ভোটারদেরও তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়া হবে। এর আগে সর্বশেষ ২০১৯ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়েছিল। সেবার একসঙ্গে তিন বছরের তথ্য সংগ্রহ করা হয়েছিল।

অশোক কুমার দেবনাথ বলেন, ‘তিন সপ্তাহ পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে। এরপর নির্ধারিত কেন্দ্রে ছবি, বায়োমেট্রিক ও চোখের আইরিশ নেওয়া হবে। এখনও কেন্দ্র চূড়ান্ত করা হয়নি।’

গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন, নারী ভোটার ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন। ৪৫৪ জন রয়েছেন হিজড়া ভোটার।