সাবেক বিচারপতি মানিকের স্বেচ্ছাশ্রম

‘সবাই মিলে বাংলাদেশ, সবাই মিলেই ইফতার’। রাজধানীর কাওরান বাজারে ইফতারে স্বেচ্ছাসেবীর কাতারে প্রতিনিয়তই যুক্ত হচ্ছেন নানা পেশার বরেণ্য ব্যক্তি। নববর্ষের দিনেও এর ব্যতিক্রম হয়নি। এদিন অসহায়, দুস্থ ও নিম্নআয়ের মানুষের সঙ্গে ইফতারে শামিল হন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিকালে ইফতারের আগে পেশাজীবী, অসহায়, দুস্থ, ছিন্নমূল মানুষ কিংবা সাংবাদিক সবাই এক কাতারে। পথে বসে করছেন একসঙ্গে ইফতার। যার মূল প্রতিপাদ্য ‘সবাই মিলে বাংলাদেশ’। সাংবাদিক পাড়া নামে খ্যাত কাওরান বাজারে এটিএন নিউজের সামনে দেখা যায় এমন চিত্র। বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় এমন ব্যতিক্রম উদ্যোগ নিয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক ও এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা।

ব্যতিক্রমী আয়োজন ‘সবাই মিলে বাংলাদেশ, সবাই মিলেই ইফতার’বৃহস্পতিবার সন্ধ্যায় ইফতারের আগ  মুহূর্তে দেখা যায়, দুস্থ, অসহায় নিম্ন আয়ের মানুষ, ছিন্নমূল ও পথ শিশু সবার জন্য একই ইফতারের মেন্যু। সেলফেন দিয়ে মোড়ানো প্লেটে বিরিয়ানি, ফল, বিস্কুট এবং খেজুর। সঙ্গে আছে শরবত। সবাই একসঙ্গে সুশৃঙ্খলভাবে করলেন ইফতার। কারও মধ্যে নেই তাড়াহুড়ো।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা মাইকে আহ্বান জানাচ্ছেন, ইফতারের ব্যবস্থা আছে, সবাই চলে আসেন। তাদের আহ্বানে সাড়া দিয়ে একটু পর পর জড়ো হচ্ছেন নিম্ন আয়ের মানুষরা। কয়েকশ’ মানুষের ইফতারের ব্যবস্থা এখানে প্রতিদিন করা হয় বিনামূল্যে।

আয়োজনে শামিল হয়েই স্বেচ্ছাশ্রমে যুক্ত হলেন বিচারপতি মানিক। নিজ হাতে এখানে আগত মানুষদের ইফতার বিলি করেন। তিনি জানান, এই কাজে সুখ অন্যরকম।