মিয়ানমারের হাসপাতালে বাংলাদেশি কমিউনিটির অনুদান

মিয়ানমারের মুসলিম ফ্রি হাসপাতালে দশ মিলিয়ন কিয়াট অনুদান দিয়েছে সেখানে বসবাসরত বাংলাদেশি নাগরিকরা। হাসপাতালটিতে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। মানুষের অনুদানে এটি পরিচালিত হয়ে আসছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে ইয়াংগুনের মুসলিম ফ্রি হাসপাতাল ও মেডিক্যাল রিলিফ সোসাইটির কাছে অনুদানের অর্থ জমা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত এইচই মঞ্জুরুল করিম খান।

মিয়ানমারে বসবাসরত বাংলাদেশিরা এই তহবিল সংগ্রহ করেছেন। অনুদান সংগ্রহে সমন্বয় করেন– আয়েশা করীম, বিজন বিশি, আবুল কালাম আজাদ ও আশফাক বাপ্পী।

আয়েশা করীম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মুসলিম ফ্রি হাসপাতালটি ১৯৩৭ সালে মিয়ানমারের ইয়াঙ্গুনে একটি ছোট্ট ডিসপেনসারি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ধীরে ধীরে এটি ১৬০টি শয্যা বিশিষ্ট হাসপাতালে রূপ পেয়েছে। হাসপাতালের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য হলো জাতি, বর্ণের ভেদাভেদ ছাড়াই দরিদ্র, অভাবী ও অসুস্থ মানুষদের সহায়তা করা।’

বর্তমানে হাসপাতালটিতে নারীদের মাতৃত্বকালীন সেবা, কিডনি রোগসহ বিভিন্ন রোগের চিকিৎসা দেওয়া হয়।

তহবিল হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ছিলেন মিয়ানমারে দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশ কমিউনিটির প্রতিনিধিরা। কমিউনিটি সদস্যদের গৃহীত এ উদ্যোগের প্রশংসা করে বাংলাদেশ দূতাবাস।my2