আজাদ মসজিদে মুহিতের প্রথম জানাজা সম্পন্ন

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। শনিবার (৩০ এপ্রিল) সকাল ১১টায় গুলশানের কেন্দ্রীয় মসজিদে (আজাদ মসজিদ) এ জানাজা অনুষ্ঠিত হয়।

এ সময় সাবেক এ অর্থমন্ত্রীর বড় ছেলে সাহেদ মুহিত, ছোট ভাই পরাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও ডা. এ কে আব্দুল মুবিন জানাজায় অংশ নেন।

এছাড়াও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, সাবেক শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমানসহ দলীয় নেতাকর্মী ও বিশিষ্ট ব্যক্তিরা জানাজায় অংশগ্রহণ করেন।

মুহিতের জানাজা (1)

জানাজা শেষে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আবুল মাল আবদুল মুহিতের মরদেহ শহীদ মিনারে নেওয়া হয়েছে।

তার ছোট ভাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানিয়েছেন, শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে মরদেহটি সড়ক পথে নিয়ে যাওয়া হবে সিলেটে। সেখানে আগামীকাল রবিবার (১ মে) পারিবারিক কবরস্থানে দাফন করা হবে মুহিতের মরদেহ।

মুহিতের জানাজা (3)

এদিকে জাতীয় সংসদ ভবন প্লাজায় সাবেক এই মন্ত্রীর জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে তা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, শনিবার (৩০ এপ্রিল) সাড়ে ১১টায় সংসদ ভবনে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এ বিষয়ে কোনও আয়োজন ছিল না।

সংসদের বিভিন্ন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, সংসদে তার জানাজা সম্পর্কে তাদের কাছে কোনও নির্দেশনা ছিল না। এ কারণে তার জানাজা অনুষ্ঠিত হয়নি।

তবে সংসদ প্লাজায় জানাজার কথা জেনে সংসদের তিনটি গেট মনিপুরীপাড়া, মানিক মিয়া এভিনিউ, আসাদগেটে অনেক মুসল্লি জড়ো হয়েও ফিরে গেছেন। তারা সাবেক এই অর্থমন্ত্রীর জানাজায় অংশ নিতে না পেরে ক্ষোভও প্রকাশ করেছেন।

গতকাল শুক্রবার (৩০ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে আবুল মাল আবদুল মুহিত মারা যান। হাসপাতালটির পক্ষ থেকে বলা হয়েছে, রাত সাড়ে ১২টার দিকে তাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। মৃত্যুকালে আবদুল মুহিতের বয়স হয়েছিল ৮৮ বছর।