ছুটির পর প্রথম কর্মদিবস, অফিস-আদালতে ঈদের আমেজ

ঈদের লম্বা ছুটির পর আজ বৃহস্পতিবার (৫ মে) প্রথম কর্মদিবস সরকারি অফিস-আদালতগুলোতে। প্রথম দিনে কিছুটা ঢিলেঢালাভাবে চলছে সেবা কার্যক্রম। কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিরাজ করছে ঈদের আমেজ। সকালে নির্ধারিত সময়ের বেশ খানিক পরে অফিসে এসে একে অন্যের সঙ্গে কোলাকুলি করেছেন, করছেন শুভেচ্ছা বিনিময়।

ঈদুল ফিতরের ছুটি শেষ হয়েছে বুধবার (৪ মে)। যারা রাজধানী ছেড়ে গ্রামে গেছেন তাদের এখন ফেরার পালা। আজ বৃহস্পতিবার (৫ মে) থেকে খুলেছে সকল সরকারি, বেসরকারি, আধাসরকারি অফিস-আদালত। খুলেছে ব্যাংক-বীমা-শেয়ারবাজারসহ সকল কর্মক্ষেত্র। যারা রাজধানী ছেড়ে নাড়ির টানে শেকড়ের সন্ধানে গ্রামে গেছেন, তাদের অনেকেই ইতোমধ্যেই ফিরেছেন, আবার কেউ কেউ ফিরছেন।

আড্ডা-গল্পেই সময় পার করছেন কর্মকর্তারা। ছবি: নাসিরুল ইসলাম

উল্লেখ্য, শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে গত মঙ্গলবার (৩ মে) দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। গত ২৯ ও ৩০ এপ্রিল (শুক্র ও শনিবার) ছিল সপ্তাহিক ছুটি। এরপর ১ মে (রবিবার) ছিল মহান মে দিবসের ছুটি। এরপর ২, ৩ ও ৪ মে (সোম, মঙ্গল ও বুধবার) ঈদের ছুটি কাটিয়েছেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীরা। তবে রাজধানীসহ দেশের প্রত্যন্ত অঞ্চলের বাণিজ্যিক প্রতিষ্ঠান বিশেষ করে মার্কেট-শপিংমলগুলো খুলবে আরও দুই-একদিন পরে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী দুদিন আবার সরকারি ছুটি থাকায় অনেকেই এখনও অফিস শুরু করেননি। আজকের দিন ঐচ্ছিক ছুটি নিয়ে আগামী রবিবার থেকেই কাজে যোগ দেবেন।

ঈদের আমেজে রয়েছেন সচিবালয়ে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীরাও। এদিন সচিবালয়ে কাজে যোগ দেওয়া কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার ৩৫ থেকে ৪৫ শতাংশ। সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ ও দফতরে এমন দৃশ্য দেখা গেছে। সচিবালয়ে কর্মরত বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের ধারণা, দিন শেষে সচিবালয়ে আজ কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার দাঁড়াতে পারে ৫০ শতাংশের মতো।

কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করছেন নৌপ্রতিমন্ত্রী। ছবি: নাসিরুল ইসলাম

খোঁজ নিয়ে দেখা গেছে, সকাল সাড়ে ৯টার পর থেকে বেলা সাড়ে ১০টা পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে, জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়, ত্রাণ ও দূর্যোগ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়ে দেখা গেছে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির সংখ্যা ছিল খুবই কম। 

যারা অফিসে এসেছেন তারা নিজেদের মতো করে গল্প-গুজব করে সময় কাটিয়েছেন। আবার দুপুরের দিকে অফিস থেকে বেরিয়েও গেছেন অনেকে। দর্শনার্থী অভ্যর্থনা কেন্দ্রেও উপস্থিতি খুবই কম। 

এদিকে ঈদের ছুটি শেষে বৃহস্পতিবার প্রথম দিনেই সচিবালয়ে এসেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল জাহিদ ফারুক। এদিন ঈদ পরবর্তী প্রথম কর্মদিবসে সচিবালয়ে আসা মন্ত্রী-সচিবরাও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। 

কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করছেন নৌপ্রতিমন্ত্রী। ছবি: নাসিরুল ইসলাম

মতিঝিলের ব্যাংক পাড়াতেও জনসাধারণের উপস্থিতির হার ছিল কম। ব্যাংক লেনদেন সকাল ৯টা থেকে শুরু হলেও ব্যাংক কর্মকর্তাদের এ সময় অলস সময় পার করতে দেখা গেছে। গ্রাহকের সংখ্যা কম হওয়ায় বাংকগুলোতেও ছিল ছুটির আমেজ, বীমা প্রতিষ্ঠানগুলোতেও একই অবস্থা। আর শেয়ারবাজারে লেনদেন হয়েছে অনেক কম। 

এ প্রসঙ্গে মতিঝিলের সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের সিনিয়র অফিসার মনিরুজ্জামান জানিয়েছেন, ঈদের ছুটিতে রাজধানীতেই ছিলাম। তাই সরকার নির্ধারিত দিনের বেশি ছুটি কাটাইনি। খোলার দিন নির্ধারিত সময়েই অফিসে এসেছি। তবে গ্রাহকের উপস্থিতির হার কম হওয়ায় অনেকটাই রিল্যাক্স মুডে আছি।