জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে আর্থিক অনুদান দিলেন প্রধানমন্ত্রী

অসহায় ও দরিদ্র রোগীদের জন্য বিনা মূল্যে হার্টের ভাল্ব, স্টেন্ট (রিং), পেসমেকার কিনতে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে ৩ কোটি ৭১ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১১ মে)  প্রধানমন্ত্রীর কার্যালয়ে সিনিয়র সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার কাছ থেকে অনুদানের চেক গ্রহণ করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক কার্ডিয়াক সার্জন ডা. আশরাফুল হক সিয়াম।

অনুদানের চেক গ্রহণকালে পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর এই অনুদান গরিব ও অসহায় রোগীদের চিকিৎসার ক্ষেত্রে বিশেষ অবদান রাখবে।

তিনি জানান, গত বছরের আগস্ট মাসে প্রধানমন্ত্রী অসহায় হৃদরোগীদের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সামগ্রী বিতরণের জন্য ৩ কোটি ২৯ লাখ টাকা অনুদান দিয়েছিলেন। সেই অনুদানের টাকা দিয়ে ৩০০ স্টেন্ট (রিং), ১৫০টি ভাল্ব, ১০০টি পেসমেকার ক্রয় করে রোগীদের মধ্যে বিতরণ করা হয়েছে। আজকের প্রাপ্ত অনুদান দিয়ে চিকিৎসা সামগ্রী ক্রয় করে অসহায় সেবা তহবিলের মাধ্যম বিনা মূল্যে বিতরণ করা হবে।

হৃদরোগীদের সরকারি পর্যায়ে চিকিৎসা সেবা নেওয়ার সবচেয়ে বড় প্রতিষ্ঠান জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল। অনেক রোগীর ভাল্ব প্রতিস্থাপন, পেসমেকার স্থাপন এবং রিং বসাতে হয়। তাদের অনেকেই আর্থিক সংকটের কারণে সেই চিকিৎসা নেওয়ার সুযোগ পান না। বিষয়টি জানার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর পর দুইবার অনুদান দিয়েছেন।