১২ বছরের কম বয়সী হজযাত্রীদের ভ্যাকসিন দেওয়া লাগবে না

১২ বছরের কম বয়সী হজযাত্রীদের সৌদি আরব যেতে করোনার ভ্যাকসিনের দেওয়ার প্রয়োজন হবে না বলে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৯ জুন) মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে   এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় জানিয়েছে, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় ১২ বছরের কম বয়সীদের পবিত্র হজ পালনের লক্ষ্যে সৌদি আরব যেতে ভ্যাকসিনের প্রয়োজন হবে না।  ভিসা পেলে তারা হজে যেতে পারবেন।

জুন থেকে ৯ জুন পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন ২০৩৫ জন হজযাত্রীকে সৌদি আরবে পৌঁছে দিয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) সকাল ৯টা ১০ মিনিটে ৪০৯ জন হজ যাত্রী নিয়ে বিজি৩০০৯ ফ্লাইট ঢাকা ছেড়েছে।

এবছর বাংলাদেশ থেকে মোট ৫৭,৫৮৫ হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে ৫০ শতাংশ হিসেবে ২৮,৭৯৩ হজযাত্রী পরিবহন করবে বিমান। হজযাত্রী পরিবহনে বিমানের নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহৃত হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, বিমান প্রি-হজে ৫ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত ৬৫টি ও পোস্ট-হজে ১৪ জুলাই থেকে ১৩ আগস্ট পর্যন্ত ৬৫ টি করে মোট ১৩০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। বিমানের প্রি-হজ ও পোস্ট-হজ উভয় ফ্লাইটের ক্ষেত্রেই ৬৫ টি ফ্লাইটের ৫১ টি জেদ্দায় ও ১৪ টি মদিনায় পরিচালিত হবে।