আইএমইআই পাল্টে চোরাই মোবাইল বিক্রি করতো তারা

রাজধানীর বনানী ও নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থেকে চোরাই ও মোবাইল ছিনতাইচক্রের ৭ সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব। এ সময় উদ্ধার করা হয় বিপুল পরিমাণ দেশি-বিদেশি মোবাইল ফোন, ট্যাব ও নগদ টাকা।

শুক্রবার (২৪ জুন) রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, বৃহস্পতিবার (২৩ জুন) রাতে অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো— আবুল হোসেন (২৮), নজরুল ইসলাম (৪৬), তাজুউদ্দিন আহম্মেদ (৪৮), মাঈনউদ্দিন (৩০), মো. সুজন মিয়া (২৩), মানিক (৩০), মো. লিটন মিয়া (৪০)। এ সময় তাদের কাছ থেকে ১০১৫টি টাচ মোবাইল,  ট্যাব ৬৫টি, বাটন মোবাইল ৩১৭টি, সিমকার্ড ৬টি এবং নগদ ২০ হাজার ২১০ টাকা উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ছিনতাইকারীদের প্রধান টার্গেট থাকে পথচারীদের মোবাইল। এসব মোবাইল কমদামে চোরাই মোবাইলকারবারীদের কাছে বিক্রি করা হয়। এরপর মোবাইলের আইএমইআই (IMEI) নাম্বার পরিবর্তন করে বিভিন্ন চক্রের যোগসাজশে বিভিন্ন মার্কেটের সামনে ভাসমান দোকানে বিক্রি করা হয়ে থাকে। আর এসব চোরাই মোবাইলের মূল ক্রেতা মূলত স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ। আইএমইআই পরিবর্তন করার কারণে এসব মোবাইল পরবর্তীতে উদ্ধার করা সম্ভব হয় না। গ্রেফতারকৃতরা দীর্ঘদিন ধরে চোরাই মোবাইল বিক্রি ও আইএমইআই পরিবর্তনের অবৈধ ব্যবসা করে যাচ্ছে।IMG-20220624-WA0002