ক্যান্সার দিবস পালিত হচ্ছে বিশ্বজুড়ে

বিশ্ব ক্যান্সার দিবস‘আমরা পারি, আমি পারি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাবিশ্বের মতো বাংলাদেশেও আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস।  প্রাণঘাতী ক্যান্সার সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিশ্বব্যাপী পালিত হচ্ছে দিবসটি।
ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টির পাশাপাশি এই ঘাতক ব্যাধির প্রতিকারে ব্যবস্থা নিতে সরকার ও ব্যক্তি বিশেষের ওপর তাগিদ দিতে বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়। চলতি বছরের প্রচারণায় সুস্থ জীবন-যাপন, প্রাথমিক অবস্থায় রোগ-নির্ণয়, সবার জন্য চিকিৎসা ও জীবনযাত্রার মানোন্নয়ন- এই চারটি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে ১২ লাখ ক্যান্সার রোগী রয়েছে।  প্রতি বছর দেশে প্রায় দুই লাখ মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হয় এবং দেড় লাখ মানুষ মারা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি নারী স্তন ক্যান্সারে আক্রান্ত। আর ক্যান্সারে আক্রান্তদের অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের নাগরিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সার ও এ রোগে মৃত্যুর হার বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

দিবসটি পালনে নানা কর্মসূচি ঘোষণা করেছে বিভিন্ন সংস্থা।

/এফএস/