সাম্প্রদায়িকতা প্রতিরোধে স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি

মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে সব ধরনের সাম্প্রদায়িকতা প্রতিরোধসহ কয়েকটি দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে প্রগতিশীল সাংস্কৃতিক মঞ্চ। এতে গত কয়েক বছরে দেশজুড়ে সংঘটিত সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার সঠিক তদন্ত সাপেক্ষে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং সুস্থ ধারার সংস্কৃতি চর্চার পথ সুগম করার দাবি জানানো হয়েছে।

রবিবার (৩১ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর এ স্মারকলিপি দেন মঞ্চের নেতারা। উদীচী শিল্পীগোষ্ঠীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় প্রেসক্লাবের বিপরীতে উদীচী কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে একটি মিছিল নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে যাত্রা শুরু করেন প্রগতিশীল সাংস্কৃতিক মঞ্চের অন্তর্ভুক্ত বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা। পরে পুলিশ তাদের বাধা দিলে মঞ্চের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি জমা দেন।

প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি অধ্যাপক বদিউর রহমান, সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, চারণ সাংস্কৃতিক কেন্দ্র-এর জাকির হোসেন, প্রগতি লেখক সংঘ-এর সভাপতি গোলাম কিবরিয়া পিনু এবং চারণ-এর সহ-সভাপতি কামরুজ্জামান।

স্মারকলিপিতে দাবি জানানো হয়, গত কয়েক বছরে দেশে শিক্ষক লাঞ্ছনা, নির্যাতন, নিপীড়ন, হত্যার যতো ঘটনা ঘটেছে, অবিলম্বে তার প্রকৃত রহস্য উদঘাটন করে তার সুষ্ঠু, নিরপেক্ষ তদন্ত, এসব ঘটনার পেছনের পরিকল্পনাকারী, ইন্ধনদাতা, উসকানিদাতা এবং হামলাকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। এছাড়া বিভিন্ন ওয়াজ মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে উসকানিমূলক বক্তব্য বা আলোচনা নজরদারিতে এনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। একইসঙ্গে ভবিষ্যতে যাতে কেউ এধরনের ঘটনা না ঘটাতে পারে তা নিশ্চিত করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রীকে দেয়া প্রগতিশীল সাংস্কৃতিক মঞ্চের স্মারকলিপিতে দাবি জানিয়ে বলা হয়, যেকোনও সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটার পর ক্ষতিগ্রস্তদের জন্য সর্বোচ্চ ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। তবে তা কোনোভাবেই সরকারি কোষাগার থেকে জনগণের ট্যাক্সের টাকায় দেওয়া যাবে না। বরং যারা হামলা করেছে তাদের কাছ থেকে এই অর্থ আদায় করে ক্ষতিপূরণ দিতে হবে।

শুধু রাজধানীতে নয়, দেশের অধিকাংশ জেলা ও উপজেলাতেও জেলা প্রশাসক এবং স্থানীয় প্রশাসনের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর অভিন্ন স্মারকলিপি পেশ করেছেন প্রগতিশীল সাংস্কৃতিক মঞ্চ-এর অন্তর্ভুক্ত বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা। দেশজুড়ে চলমান সাম্প্রদায়িক সহিংসতা, অব্যাহত শিক্ষক নির্যাতন, নিপীড়ন, লাঞ্ছনা এবং বিচারহীনতার অপসংস্কৃতির বিরুদ্ধে ২৯ থেকে ৩১ জুলাই, তিন দিন দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এ স্মারকলিপি দেয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীসহ বেশ কয়েকটি প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন।