বিআরটির নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতি ছিল: প্রাথমিক প্রতিবেদন

রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডারের চাপায় মৃত্যুর প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। মহাসড়ক বিভাগের সচিবের বরাবর এ রিপোর্ট জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম।

সোমবার (১৫ আগস্ট) দিবাগত রাতে মহসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তারসহ পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে তদন্ত কমিটি রিপোর্ট জমা দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির এক সদস্য বলেছেন, ‘আমরা সিসিটিভি ফুটেজ দেখে ঘটনাটি তদন্ত করেছি। নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতি প্রতীয়মান হয়েছে। আমাদের প্রাথমিক রিপোর্ট অত্যন্ত তড়িঘড়ি করে দেওয়ায় যান্ত্রিক বিষয়টা নির্ণয় করা যায়নি।’

তিনি আরও বলেন, ‘সংশ্লিষ্ট সবাই পালিয়ে যাওয়ায় যান্ত্রিক ত্রুটির বিষয়টি পর্যালোচনা করা যায়নি। এটা শেষ করতে আরও সময় লাগবে।’

তিনি জানিয়েছেন, কমিটিকে এ ঘটনার পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার জন্য সময় দেওয়া হয়েছে। তবে কত সময় দেওয়া হয়েছে তা স্পষ্ট করেননি তিনি।

প্রসঙ্গত, গতকাল সোমবার (১৫ আগস্ট) বেলা সাড়ে ৩টার দিকে ক্রেন দিয়ে একটি গার্ডার উপরে তোলার সময় নিচে পড়ে যায়। এসময় চলমান একটি প্রাইভেটকার গার্ডারের নিচে চাপা পড়ে। এতে পাঁচ জন নিহত ও একজন আহত হন। হতাহতরা দক্ষিণখান এলাকায় বৌভাতের অনুষ্ঠান শেষে আশুলিয়া যাচ্ছিলেন।

আরও পড়ুন: 

উত্তরায় গার্ডার দুর্ঘটনা: মা হারিয়েছেন নববধূ, বাবা হারালেন বর