যৌন হয়রানি: হলি ফ্যামিলি মেডিক্যালের সেই শিক্ষকের বিচার শুরু

রাজধানীর হলি ফ্যামিলি মেডিক্যাল কলেজের ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের মামলায় প্রতিষ্ঠানটির বরখাস্ত হওয়া সহকারী অধ্যাপক ডা. সালাউদ্দিন চৌধুরীর অভিযোগ গঠন করেছেন আদালত। এর ফলে আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হলো।

বুধবার (২৪ আগস্ট) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৬-এর বিচারক আল-মামুন আসামির অব্যাহতির আবেদন নামঞ্জুর করে এই আদেশ দেন। একই সঙ্গে মামলাটি সাক্ষ্যগ্রহণের জন্য ৩ অক্টোবর দিন ধার্য করেন।

এর আগে, গত ৬ ফেব্রুয়ারি ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহনা আলমগীরের আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা রমনা মডেল থানার উপ-পরিদর্শক সালমান রহমান।

এর আগে, গত বছরের ২৮ ডিসেম্বর যৌন হয়রানির অভিযোগে রমনা থানায় ডা. সালাউদ্দিনের বিরুদ্ধে মামলা করেন ভুক্তভোগী শিক্ষার্থী।

মামলায় অভিযোগে বলা হয়, মেডিক্যাল কলেজের ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সালাউদ্দিন চৌধুরী গত বছরের ৯ সেপ্টেম্বর মেসেঞ্জারে ওই ছাত্রীকে বিভিন্ন কুপ্রস্তাব দেন। এতে রাজি না হওয়ায় এক শিক্ষাবর্ষে অনেক বছর আটকে রাখার হুমকি দেন। এরপর কলেজে বিভিন্নভাবে ডেকে তার দেওয়া মেসেজ ফোন থেকে মুছে ফেলতে এবং তার সঙ্গে আলাদাভাবে দেখা করতে বলেন।

এর আগেও এই শিক্ষক কলেজে প্রাইভেট পড়ানোর কথা বলে দুই দফায় ওই শিক্ষার্থীর কাছ থেকে ২০ হাজার টাকা নেন, কিন্তু পড়াননি। পড়ার জন্য বারবার তার বাসায় যেতে বলেন। কিন্তু ওই ছাত্রী বাসায় যেতে রাজি হননি। এতে তিনি আরও ক্ষিপ্ত হন। লোকলজ্জার ভয়ে এতদিন কিছু না বললেও দিন দিন তার পড়াশোনা চরম হুমকির মুখে পড়ে।

ডা. সালাউদ্দিন চৌধুরী অপরিচিত নম্বর থেকে ফোন দিয়ে ছাত্রীকে ভয় দেখান। এসব অভিযোগে ওই শিক্ষার্থী প্রথমে উত্তরা পশ্চিম থানায় সাধারণ ডায়েরি করেন। পরে নারী ও শিশু নির্যাতন দমন আইনে রমনা থানায় মামলা করেন।

আরও পড়ুন: