বীর মুক্তিযোদ্ধার তালিকাভুক্ত হতে ১৪ জনকে আবেদনের নির্দেশ

মুক্তিযোদ্ধাদের জাতীয় তালিকায় ও মুজিব বাহিনীর তালিকায় নাম থাকা সত্ত্বেও বীর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাচ্ছিলেন না ময়মনসিংহ মেডিক্যাল কলেজের সাবেক সহকারী অধ্যাপক এ এফ এম হেফজুল বারী। তাকেসহ ১৪ জনকে নতুন করে আবেদন জানানোর নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) ও মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ওই আবেদন জানাতে বলা হয়েছে। একইসঙ্গে কর্তৃপক্ষকে আবেদনটি বিবেচনায় নিতে বলা হয়েছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) রায়ের বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন রিটকারীদের আইনজীবী সৈয়দা নাসরিন।

জানা গেছে, মুক্তিযোদ্ধাদের জাতীয় তালিকায় ও মুজিব বাহিনীর তালিকায় নাম থাকা সত্ত্বেও মুক্তিযোদ্ধা স্বীকৃতি থেকে বাদ পড়েন ময়মনসিংহ মেডিক্যাল কলেজের সাবেক সহকারী অধ্যাপক এ এফ এম হেফজুল বারী। স্থানীয় পর্যায়ের মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে তার নাম বাদ পড়ে। এরপর পুনরায় তিনি নিজের নাম অন্তর্ভুক্তি চেয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) ও মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানান। এরপর বছরের পর বছর কেটে গেলেও এ নিয়ে কোনও সুরাহা মেলেনি।

পরে প্রতিকার চেয়ে হেফজুল বারীসহ ১৪জন বাদী হয়ে নিজেদের মুক্তিযোদ্ধার তালিকায় নাম অন্তর্ভুক্তি চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। ২০১০ সালে দায়ের করা রিটটির প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করা হয়। এর দীর্ঘ বছর পর রুলটি নিষ্পত্তি করে গত ১ সেপ্টেম্বর হাইকোর্ট রায় ঘোষণা করলেন। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করলেন। 

রায়ের বিষয়ে হিফজুল বারী বলেন, হাইকোর্ট থেকে রায় হয়েছে। এই রায়ের ফলে আমাদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটলো।

রিটকারীদের আইনজীবী সৈয়দা নাসরিন বলেন, হাইকোর্টের রায় অনুসারে রিটকারী ১৪ জনকে তাদের মুক্তিযোদ্ধা স্বীকৃতির জন্য কর্তৃপক্ষের কাছে নতুন করে আবেদন করতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি কর্তৃপক্ষকে তাদের আবেদন বিবেচনা করতে বলা হয়েছে।

আরও পড়ুন-

চার বছর ধরে জামুকা-মন্ত্রণালয়ে ছোটাছুটি করছেন মুজিব বাহিনীর হেফজুল