আদালত অবমাননার অভিযোগে হাইকোর্টের রুল

রামুর সাবেক ও বর্তমান ইউএনও’র বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না

আদালতের নির্দেশ বাস্তবায়ন না করায় কক্সবাজার জেলার রামু উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা ও বর্তমান নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মোস্তফার বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আদালতের আদেশ অমান্য করায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ কেন আনা হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। এই দুই কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালত অবমাননার এক আবেদনের শুনানি নিয়ে সোমবার (৭ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার তৈমুর আলম খন্দকার। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

এর আগে এক কোটি ২৬ লাখ ৭২ হাজার টাকা দিয়ে কক্সবাজার জেলার রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের গর্জনিয়া বাজারের ইজারা পান স্থানীয় বাসিন্দা নুরুল ইসলাম। তিনি ইজারা পাওয়ার পরপরই করোনার কারণে বাজারঘাট বন্ধ হয়ে যায়। এ সময় বাজারের দোকানপাট বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হন ইজাদার নুরুল ইসলাম। এ অবস্থায় নুরুল ইসলাম তার ক্ষতি পুষিয়ে নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক বরাবর বাজার ইজারার মেয়াদ ছয় মাস বাড়ানোর আবেদন করেন। তবে দীর্ঘদিনেও আবেদন নিষ্পত্তি না হওয়ায় হাইকোর্টে রিট দায়ের করেন তিনি।

হাইকোর্ট সেই রিটের শুনানি নিয়ে গত ২১ এপ্রিল আবেদনকারীর পক্ষে বাজার ইজারার মেয়াদ ছয় মাস বাড়ানোর নির্দেশ দেন। এরই মধ্যে নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা পরিবর্তন হয়ে তার স্থলে ফাহমিদা মোস্তফা দায়িত্ব পান। তবে তিনিও আদালতের আদেশটি মান্য করেননি। তাই উচ্চ আদালতের নির্দেশনার পর দীর্ঘদিনেও তা বাস্তবায়ন না করায় দুই কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে হাইকোর্টে আবেদন করেন নুরুল ইসলাম। তার সেই আবেদনের শুনানি নিয়ে আদালত রুল জারি করলেন আদালত।