জামায়াত নেতাকে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা দেওয়ার নির্দেশ

কারাবিধি অনুসারে জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও চট্টগ্রাম-১৪ আসনের সাবেক সংসদ সদস্য আ. ন. ম. শামশুল ইসলামকে কারাগারে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ডিআইজি প্রিজন, চট্টগ্রামের ডিসিসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

তার রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২২ নভেম্বর) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মুহাম্মদ শিশির মনির ও শাহাদত হোসেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। তার সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আব্বাস উদ্দিন ও সামসুন নাহার লাইজু।

এর আগে কারাবিধি অনুসারে কারাভ্যন্তরে ডিভিশন চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন জামায়াত নেতা শামশুল ইসলাম। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ ৬ জনকে রিটে বিবাদী করা হয়।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩০ মার্চ ভাটারা থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়। ওই মামলায় ২০২১ সালের ১০ সেপ্টেম্বর চট্টগ্রাম-১৪ আসনের জামায়াতের সাবেক সংসদ সদস্য আ. ন. ম. শামশুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে তিনি চট্টগ্রামের কারাগারে আছেন।