নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে তরুণদের ১০ প্রস্তাব

দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় বেশির ভাগ ক্ষেত্রেই তরুণরা নিযুক্ত নন। তাই তরুণদের সংগঠন বাংলাদেশ যুব ছায়া সংসদ প্রতীকী সংসদীয় আলোচনা সভার মাধ্যমে খাদ্যে ভেজাল দূর করতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ব্যবস্থাপনাসহ ১০টি সুনির্দিষ্ট অঙ্গীকারের দাবি জানায়।

বুধবার (২৩ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি নসরুল হামিদ মিলনায়তনে ‌‘নিরাপদ ও পুষ্টিকর খাদ্য ব্যবস্থাপনায় টেকসই রূপান্তরে ১০টি অঙ্গীকার চাই’ শীর্ষক প্রস্তাব (সাধারণ) বিধি-১৪৭ অনুযায়ী বাংলাদেশ যুব ছায়া সংসদের সংসদীয় আলোচনায় তারা এসব দাবি তুলে ধরেন।

তরুণদের দাবিগুলো হলো, সবার জন্য নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার সহজপ্রাপ্য করা; ক্ষতিকর রাসায়নিক উপাদানের ব্যবহার কমিয়ে মাটির স্বাস্থ্য ও স্থায়িত্বশীল কৃষিব্যবস্থার উন্নয়ন করা হবে; খাদ্য ও পানীয় সামগ্রী বাজারজাত ও প্যাকেটজাতকরণে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ও অপচনশীল উপকরণ ব্যবহার নিষিদ্ধ করা; স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীর স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার নিশ্চিত করা।

তারা আরও দাবি জানায়, পৃথিবী সবুজ ও বাসযোগ্য রাখতে খাদ্যব্যবস্থা ও এর প্রভাব সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে; বনভূমি নিধন ও রূপান্তর বন্ধ করে কৃষিজমি সংরক্ষণ ও পুনরুদ্ধার করা; স্থানীয় ও প্রচলিত জ্ঞান ও লাগসই প্রযুক্তি সম্পর্কে জানা, মানা ও সর্বস্তরে প্রচার করা; তরুণ কৃষক এবং কৃষি উদ্যোক্তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করাসহ রাজনৈতিক সংঘাত, প্রতিবন্ধকতা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে খাদ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থাকে সুরক্ষিত করা।

প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘নিরাপদ খাদ্যের জন্য খাদ্য ব্যবস্থাপনার রূপান্তর দরকার। যেকোনও রূপান্তর চাইলেই হয় না। রূপান্তরের প্রক্রিয়া লাগে। এই ১০টি অঙ্গীকার হয়তো এই রূপান্তরের প্রক্রিয়াকে সামনের দিকে এগিয়ে নেবে। তরুণরা কী চিন্তা করছে, এটাও জানতে হবে।’

লোভের দ্বারা তাড়িত হয়ে লাভ করার কারণে খাদ্য নিরাপত্তা পাচ্ছি না উল্লেখ করে কৃষিবিজ্ঞানী ড. মোহাম্মদ জয়নুল আবেদীন বলেন, ‘খাদ্য যে অনিরাপদ, অখাদ্য, অপুষ্টিকর হচ্ছে কারণ আমরা লোভে তাড়িত হয়ে লাভ করতে চাই। উৎপাদক, বিক্রেতা সবাই যখন এই লোভে পড়ে, তখনই সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। আমরা দায়িত্ব ও কর্তব্য ভুলে যাই। সবার মনের ও নৈতিকতার পরিবর্তন হওয়া দরকার। উৎপাদন থেকে শুরু করে বাজারজাত করা এমনকি বাড়িতে খাবারটা কীভাবে সংরক্ষণ করা হবে, সেটা নিয়েও আলোচনা করতে হবে।’

খাদ্যের মান নিশ্চিত করতে নজরদারি বাড়ানো প্রয়োজন উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক বলেন, ‘সরকারের কাজগুলো যেন বাস্তবসম্মত হয়, সেদিকে নজর দিতে হবে। উৎপাদন, পরিবহন, বাজারজাতকরণে মান নিশ্চিত করার ক্ষেত্রে আরও নজরদারি প্রয়োজন।’

সংসদীয় আলোচনা সভায় (স্পিকার হিসেবে) সভাপতিত্ব করেন আমান্না জাহান বিভা। এ সময় প্রায় ৫০ জন শিক্ষার্থী বিভিন্ন সংসদীয় আসনের জনপ্রতিনিধি (প্রতিকী) হিসেবে বক্তব্য দেন।