ব্রাজিলের জয়ে শহরজুড়ে আনন্দ মিছিল

দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। এই জয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় রাতেই ‘নেইমার-নেইমার’, ‘ব্রাজিল-ব্রাজিল’ স্লোগানে দফায় দফায় আনন্দ মিছিল করেছে দলটির সমর্থকরা। ভক্ত-সমর্থকদের উল্লাসে উৎসব মুখর হয়ে উঠেছে পুরো ঢাকা শহর। রাজধানীর পুরান ঢাকা, গুলিস্তান, বংশাল, মগবাজার, বাড্ডা, ইস্কাটনসহ বিভিন্ন এলাকায় ব্রাজিল সমর্থকদের বিজয় মিছিল বেরিয়েছে। বাজি ফুটিয়ে পাড়ায় মহল্লায়, অলিগলিতে উল্লাস ও উচ্ছ্বাসে মেতেছেন তারা।

বিশ্বকাপ উপভোগ করতে পুরো রাজধানী জুড়ে লাগানো হয়েছে অসংখ্য বড় পর্দা। এসব আয়োজনে সোমবার (৫ ডিসেম্বর) দিবাগত মধ্যরাতে খেলা উপভোগ করতে সমাগম ঘটেছে হাজারো দর্শকের। খেলা শেষে তারা বিজয় মিছিল নিয়ে ভোর পর্যন্ত উল্লাস করেছেন। এই উল্লাসে যোগ দিয়েছিলেন রাজধানীর কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, তিতুমীর কলেজ, ঢাকা কলেজে, ঢাকা মেডিক্যাল কলেজ ও ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজের শিক্ষার্থীসহ স্থানীয় বাসিন্দারা। 

খেলা

ব্রাজিল সমর্থক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুবর্ণ আসসাইফ বলেন, ব্রাজিল আজ দক্ষিণ কোরিয়ার সঙ্গে দুর্দান্ত খেলেছে। ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলা খেলেছে ব্রাজিল। ম্যাচের প্রথমার্ধেই চার গোল দিয়েছে দক্ষিণ কোরিয়াকে। গোল করার পর পুরো দল যখন সাম্বার নাচে মত্তো, তখন জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও ব্রাজিল সমর্থকরা সাম্বা নাচ দিয়ে গোল উৎসব উৎযাপন করেছে। সমর্থকদের প্রত্যাশা, এই জয়ের ধারা অব্যাহত থাকবে। আর মাত্র তিনটা ম্যাচ জিতলেই ব্রাজিলের হেক্সা মিশন কমপ্লিট হবে।

কবি নজরুল কলেজ শিক্ষার্থী ও কট্টর ব্রাজিল সমর্থক শাওন বিশ্বাস রিপন বলেন, নিন্দুকেরা ব্রাজিল নিয়ে অনেক সমালোচনা করে। আজ নেইমার, রিচার্লিসন, লুকাস পাকেতা, ভিনিসিয়ুর জুনিয়র, জেসুসরা তাদের সেরাটা খেলে সেই জবাব দিয়েছে। আমরা ষষ্ঠবারের মতো বিশ্বকাপ জয়ের একেবারে দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছি। আর মাত্র তিন ম্যাচ বাকি। আগামী ৯ তারিখে কোয়ার্টার ফাইনাল খেলা হবে ক্রোয়েশিয়ার সঙ্গে। আমি আশাবাদী সেই ম্যাচ আমরা অনায়াসে জয়লাভ করবো।

ব্রাজিলের আরেক সমর্থক সাইফুল ইসলাম বলেন, গত ম্যাচে ক্যামেরুনের সাথে হেরে আমরা আর্জেন্টিনা সমর্থকদের কাছে হাসির পাত্র হয়েছিলাম। তারা আমাদের তুচ্ছ করে কথা বলা শুরু করেছিল। যদিও আমরা আমাদের বেঞ্চে বসানো খেলোয়াড় দিয়ে ক্যামেরুনের সাথে খেলেছি কিন্তু সেটা দেখার বিষয় ছিল না। ব্রাজিল তো হেরেছে। তাই আমরা সমালোচনার মুখে পড়েছি। আজ শেষ ষোলোয় জিতে আমরা আবারও জয়ের ছন্দে ফিরে এসেছি। ব্রাজিল আজ তার সেরা একাদশ নিয়ে নান্দনিক খেলা খেলেছে। এবার অপেক্ষা পরবর্তী ম্যাচগুলো জয় করে বিশ্বকাপ জয়ের।