অমর একুশে বইমেলা

বইপ্রেমীদের সমাগম বাড়ছে, দ্বিতীয় দিনে এলো নতুন ২১ বই

অমর একুশে বইমেলা প্রথম দিনে কিছুটা এলোমেলো থাকলেও দ্বিতীয় দিনে পুরোপুরি গুছিয়ে উঠেছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সব মিলিয়ে জমে উঠতে শুরু করেছে মেলা। মেলার দ্বিতীয় দিনে বিশেষ কোনও আনুষ্ঠানিকতা না থাকলেও গল্প, উপন্যাস ও কবিতাসহ নতুন বই আসে ২১টি।

এদিন বিকাল ৩টায় মেলার মূল ফটক খোলার পর ধীরে ধীরে আসতে শুরু করে বইপ্রেমীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে  বইপ্রেমীদের পদচারণায় মুখর হয়ে ওঠে বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যান। মেলার পরিবেশ, বিন্যাসে নতুনত্ব, কয়েক স্তরের নিরাপত্তায় খুশি দর্শনার্থী ও ক্রেতা-বিক্রেতারা। এবার মেলায় আগত পাঠক-ক্রেতা-দর্শনার্থীদের বসার জন্য রাখা হয়েছে আলাদা ব্যবস্থা। বিষয়টিকে সুন্দর সংযোজন বলছেন দর্শনার্থী ও ক্রেতারা।IMG_20230202_184558

দ্বিতীয় দিনে অনেকেই মেলায় ঘুরতে এসেছেন, প্রিয় লেখকের বইও কিনেছেন কেউ কেউ। দ্বিতীয় দিনের হিসাবে বিক্রি আগের বছরগুলোর তুলনায় ভালো বলছেন বিক্রয়কর্মীরা। সময়ের সঙ্গে মেলা আরও মুখর হয়ে উঠবে বইপ্রেমীদের পদচারণায়, এমনটাই প্রত্যাশা তাদের। এবার বইয়ের দাম বাড়লেও প্রথম থেকেই যেভাবে পাঠকের সাড়া পাওয়া যাচ্ছে তাতে বিক্রি আগের বছরগুলোর চেয়ে বেশি হবে বলে মনে করছেন বিক্রয়কর্মীরা।

কুঁড়েঘর প্রকাশনীর বিক্রয়কর্মী সুরিয়া ফাতিমা বলেন, মেলার দ্বিতীয় দিন বিবেচনায় দর্শক ও ক্রেতার সংখ্যা ভালোই বলতে হবে। দ্বিতীয় দিনে মেলা জমে উঠতে শুরু করেছে। আগের বছরগুলোর তুলনায় এবার মেলার পরিবেশ সত্যিই ভালো। দ্বিতীয় দিনে এমন গোছানো পরিবেশ আগে দেখা যায়নি। সময়ের সঙ্গে সঙ্গে ভিড় ও বিক্রি বাড়বে বলে আশা করছেন সুরিয়া।IMG_20230202_190100

পুথিনিলয় প্রকাশনীর বিক্রয়কর্মী সাদমান হোসেন বলেন, এখন পর্যন্ত পাঠক-দর্শকের উপস্থিতি ভালোই মনে হচ্ছে। কেউ কেউ বই কিনছেন, তবে অধিকাংশই দেখছেন। দর্শক বাড়লে ক্রেতাও বাড়বে। আশা করছি এবারের মেলা আগের কয়েক বছরের চাইতে ভালো হবে।

মেলায় ঘুরতে আসা বেসরকারি কর্মকর্তা সানোয়ার হোসেন বলেন, এবার মেলার পরিবেশ দেখে সত্যিই ভালো লাগছে। আগে সব গোছাতে সপ্তাহখানেক লেগে যেতো, এবার দ্বিতীয় দিনের মধ্যেই গোছানোর কাজ শেষ করে এনেছেন সবাই। সুন্দর পরিবেশ দেখে ভালো লাগছে। বিশেষ করে এবার দর্শনার্থীদের বসার ব্যবস্থা করায় আয়োজকদের ধন্যবাদ জানাই।