টোয়াবের পর্যটন মেলা শুরু ২ মার্চ

দেশের পর্যটন শিল্পের সংগঠন ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) আয়োজিত বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) শুরু হবে আগামী ২ মার্চ। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলা চলবে ৪ মার্চ পর্যন্ত। রবিবার (৫ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় টোয়াব।

আয়োজকরা জানান, এ মেলার টাইটেল স্পন্সর হিসেবে থাকবে ইউ-এস বাংলা গ্রুপ। এ জন্য টোয়াব ও  ইউ-এস বাংলা গ্রুপের সঙ্গে  চুক্তি সই হয়। ফার্স্ট ট্রিপ এর চিফ অপারেটিং অফিসার হাসনাইন রফিক ও টোয়াবের পরিচালক (বাণিজ্য ও মেলা) মো. আনোয়ার হোসেন চুক্তিপত্রে সই করেন।

টোয়াবের সভাপতি ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্ণিং বডি মেম্বার শিবলুল আজম কোরেশী বলেন, ‘টোয়াব বাংলাদেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় এবং জনপ্রিয় পর্যটন মেলা। আমরা আশা করছি, এবারের পর্যটন মেলা ব্যবসায়ী, দেশি-বিদেশি পর্যটক এবং পর্যটন শিল্প সংশ্লিষ্ট সকলের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করবে। এই মেলা বাংলাদেশের পর্যটন শিল্পের প্রসার ঘটাবে এবং বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

আয়োজকরা জানান, তিন দিনের এই আন্তর্জাতিক মেলা  পর্যটন সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং এর টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে। এই মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, এফবিসিসিআই এবং বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ।

মেলার প্রেক্ষাপট ও সার্বিক প্রস্তুতি সম্পর্কে বর্ণনা করেন টোয়াবের পরিচালক (বাণিজ্য ও মেলা) মো. আনোয়ার হোসেন। তিনি জানান, এবারের মেলা আগের বছরের তুলনায় অনেক আকর্ষণীয় ও জাঁকজমকপূর্ণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা ও ট্যুরিজম এসোসিয়েশন তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, জাপান ও তুরস্কের ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টস তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। আন্তর্জাতিক ও দেশি এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার প্রদর্শক হিসেবে অংশগ্রহণ করেছে। আমরা আশা করছি আরও কিছু দেশের ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টসরা অংশগ্রহণ করবে। মেলায় ৩টি হলে ১৬টি পেভিলিয়নসহ মোট ১৫০ টি স্টল থাকবে।

সংবাদ সম্মেলনের উপস্থিত ছিলেন, টোয়াবের পরিচালক (গণমাধ্যম ও প্রকাশনা) মোহাম্মাদ ইউনুছ, হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার ইসলাম সরকার, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি আবু সুফিয়ান, টোয়াবের পরিচালক (জনসংযোগ) মো. সোহানুর রহমান স্বপন, পরিচালক (প্রশিক্ষণ ও গবেষণা) আবুল ফয়সাল মো. সায়েম, পরিচালক (আইন বিষয়ক) মো. নুরুজ্জামান সুমন, পরিচালক এস এম বিল্লাল হোসেন সুমন, পরিচালক মো. ইব্রাহীম খলিল নোমান প্রমুখ।