আজ বইমেলায় ছিল হালকা মেজাজ

উদ্বোধনের পরদিন থেকেই পাঠক সমাগম বাড়তে থাকে একুশে বইমেলায়। মেলার তৃতীয় দিন ও মেলার প্রথম ছুটির দিন ছিল উপচে পড়া ভিড়। চতুর্থ দিনেও পাঠক সমাগম ছিল বেশ ভালো। তবে পঞ্চম দিন রবিবার (৫ ফেব্রুয়ারি) কর্ম দিবসে মেলা ছিল হালকা মেজাজে।

এদিন মেলা শুরু হয় বিকাল ৩টায়। মেলায় ঘুরে দেখা যায়, গত দুদিনের তুলনায় কোলাহল কম, স্টলে স্টলে নেই পাঠক-দর্শনার্থীদের জটলা। কোনও স্টলে বিক্রয়কর্মীরা বসে আছেন আপন মনে। কোনও স্টলে নিজেদের মধ্যে গল্প করছেন তারা। তবে কমবেশি সব স্টলেই বই বিক্রি হচ্ছে বলে জানান বিক্রয়কর্মীরা।

মেলায় পার্টটাইম বিক্রয়কর্মী হিসেবে কাজ করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুরিয়া ফাতিমা বলেন, ‘গত দুদিনের তুলনায় আজকে পাঠক-দর্শনার্থী কম। তবে মেলার শুরুর দিক হিসেবে খারাপ না। বিক্রিও প্রথম দিকে কম থাকে, সে রকমই আছে।’

আগামী প্রকাশনীর বিক্রয়কর্মী সাদমান হোসেনের কথায়, ‘মেলার প্রথম দিকে পাঠক-দর্শক কম থাকে। তবে গত দুদিন ছুটির দিন থাকায় পাঠক-দর্শনার্থী বেশি ছিল। যার ফলে আজ হঠাৎ মেলা হালকা লাগছে। তবে লোকজন কম দেখা গেলেও সবারই কম বেশি বিক্রি হচ্ছে।’

মেলার নিয়মিত আয়োজন

বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: সমরজিৎ রায় চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান’। প্রবন্ধ উপস্থাপন করেন জাহিদ মুস্তাফা। আলোচনায় অংশগ্রহণ করেন মইনুদ্দীন খালেদ এবং মুতাকা আমান। সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান।

প্রাবন্ধিক জাহিদ মুস্তাফা বলেন, ‘বাংলাদেশের বরেণ্য শিল্পী সমরজিৎ রায় চৌধুরী হাতে লেখা দেশের সংবিধানের অন্যতম নকশাবিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান লোগোসহ অনেক প্রতিষ্ঠানের লোগোর প্রণেতা। তিনি ছবি আঁকতেন আমাদের দেশের রূপবৈচিত্র্যকে বিষয়বস্তু করে। মুক্তিযুদ্ধ নিয়েও ছবি এঁকেছেন। এছাড়া নিসর্গ ও মানুষ ছিল তার প্রিয় বিষয়। গ্রামীণ দৃশ্যাবলি, সেই সঙ্গে শৈশবের স্মৃতিবিজড়িত দৃশ্যাবলি তাকে অনুপ্রাণিত করেছে। শিল্পী সমরজিৎ তার জীবনব্যাপী প্রগতিশীল আদর্শ ও চেতনাকে ধারণ করেছেন। শান্তির অণ্বেষায় তার চিত্রপটে রং, রেখা, রূপ-সব একাকার হয়ে আছে।’

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আলতাফ হোসেন, আসলাম সানী এবং মারুফ রায়হান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মীর বরকত, ইকবাল খোরশেদ এবং কাজী বুশরা আহমেদ তিথি। এছাড়া ছিল ফয়জুল আলম পাপ্পুর পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী ইয়াকুব আলী খান, সালাউদ্দিন আহমদ, সুজিত মোস্তফা, বিজন চন্দ্র মিস্ত্রী এবং প্রিয়াংকা গোপ। তাদের সঙ্গে বাজিয়েছেন সুবীর চন্দ্র ঘোষ (তবলা), ইফতেখার হোসেন সোহেল (কি-বোর্ড), ফিরোজ খান (সেতার) এবং মো. হাসান আলী (বাঁশি)।

মেলার ষষ্ঠদিনের সময়সূচি

৬ই ফেব্রুয়ারি (সোমবার) অমর একুশে বইমেলার ষষ্ঠ দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। আলোচনা অনুষ্ঠান বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে ‘স্মরণ: কাজী রোজী এবং স্মরণ দিলারা হাশেম শীর্ষক আলোচনা অনুষ্ঠান’। প্রবন্ধ উপস্থাপন করবেন নাসির আহমেদ এবং তপন রায়। আলোচনায় অংশ নেবেন আসলাম সানী, শাহেদ কায়েস, আনিসুর রহমান এবং শাহনাজ মুন্নী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অসীম সাহা।