ক্যানসার প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা নিয়ে গোলটেবিল আলোচনা

ক্যানসার প্রতিরোধে সচেতনতা বাড়াতে গণমাধ্যমের ভূমিকা এবং খাদ্যে ও ওষুধে ভেজাল বন্ধ করাসহ প্রান্তিক পর্যায়ে হাসপাতাল নির্মাণ করা নিয়ে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এ আলোচনায় গণমাধ্যমে সঠিক তথ্য তুলে ধরার প্রয়োজনীয়তা অনুভব করছেন সাংবাদিক ও চিকিৎসকরা।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) 'ক্যানসার প্রতিরোধে মিডিয়ার ভূমিকা' শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটি'র নসরুল হামিদ মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নিউজনেক্সট বিডি ডট কম-এর আয়োজনে বৈঠকের সঞ্চালনা করেন সিনিয়র সাংবাদিক তৌফিক মারুফ।

জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ও ক্যানসার ইপিডেমিওলজি বিভাগীয় প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, সচেতনতা তৈরি করতে হবে, স্ক্রিনিং করতে হবে, স্বাস্থ্য বিষয়ে ভালো কাজ হলে সেগুলো প্রচার করতে হবে আর স্বাস্থ্য বিষয়ে অনিয়ম-দুর্নীতি হলে সেগুলোও প্রচার করতে হবে। তিনি বলেন, বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার কথা চিন্তা করলে দেশের মাত্র ৫% মানুষ চিকিৎসা নিতে পারে। ভালো ফলাফলের জন্য বিভাগীয়ভাবে ক্যান্সার হাসপাতাল করতে হবে। নইলে এক জায়গায় ৫ হাজার বেডের হাসপাতাল হলেও লাভ হবে না। 

এন.আই.সি.আর.এইচ-এর সিনিয়র কনসালটেন্ট অ্যান্ড অনকোলজি বিভাগের হেড অধ্যাপক ড. কাজী মনজুর কাদের বলেন, ক্যানসারের সচেতনতায় আমাদের বাল্যবিবাহ প্রতিরোধ করতে হবে। বাচ্চা যাতে বেশি না হয় সেই বার্তা তাদের দিতে হবে। সুষম খাদ্য নিয়ে জনগণকে সচেতন করতে হবে।

এন.আই.সি.আর.এইচ-এর প্রাক্তন পরিচালক প্রফেসর ড. গোলাম মোস্তফা বলেন, মানুষের মাথা থেকে পা পর্যন্ত যেকোনও জায়গায় ক্যানসার হতে পারে। ক্যানসার যদি সূচনায় ধরা পরে তাহলে এটি সম্পূর্ণ নিরাময়যোগ্য। এক্ষেত্রে দ্রুত ডায়াগনোসিস করা খুবই জরুরি। বিদেশে হেলথ ইনস্যুরেন্স ব্যবস্থা থাকে বলে তাদের চিকিৎসাটা সুন্দর হয়। আমাদের দেশে হেলথ ইনস্যুরেন্স ব্যবস্থা নাই, তাই আমাদের সমস্যা হয়।

তিনি আরও জানান, যেকোনও কিছু মানুষের কাছে নিয়ে যেতে হলে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। পত্রপত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়াতে যত বেশি এই বিষয় প্রচার হবে মানুষ ততো সচেতন হবে।

নিউজ নেক্সট বিডি ডট কম-এর সম্পাদক নজরুল ইসলাম মিঠু বলেন, ভুল চিকিৎসা নিয়ে আমরা এই আলোচনায় অনেক কথা শুনলাম। আমি মনে করি ভুল চিকিৎসা এবং ভুল রিপোর্টিং দুটিই মানুষের জন্য হানিকর।

সভায় আরও উপস্থিত ছিলেন—ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মইনুল হাসান সোহেল, নাগরিক টেলিভিশনের চিফ রিপোর্টার শাহনাজ শারমিন প্রমুখ।