নিউ ইয়র্কে একুশে ফেব্রুয়ারি পালন

একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে মহান শহীদ দিবস উদযাপন করেছে নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারীকে নিয়ে কনুস্যলেটে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

কনসুলেট থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বায়ান্নর ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম তার বক্তব্যে বায়ান্নর ভাষা শহীদদের স্মৃতির প্রতি ও ভাষার মর্যাদা প্রতিষ্ঠার লড়াইসহ জাতীয় গুরুত্বপূর্ণ সকল সংগ্রামের নেতৃত্বদানকারী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বিশ্বের বুকে বাংলাদেশ নামে এক স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের জন্ম হয়েছিল। তিনিই প্রথমবারের মতো জাতিসংঘে সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দিয়ে বিশ্ববাসীর সাথে বাংলাকে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

একুশে-ফেব্রুয়ারি

তিনি নিউ ইয়র্ক শহরে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন এবং পরবর্তী প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চায় নিবেদিত হয়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাস, ঐতিহ্য, ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে আরও সুন্দর ও সার্থকভাবে ফুটিয়ে তোলার আহ্বান জানান।

উল্লেখ্য, দিবসটি উপলক্ষে সন্ধ্যায় কনস্যুলেটে নিউ ইয়র্ক স্টেটের এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন স্থানীয় বেশ কয়েকজন সিনেটর ও অ্যাসেম্বলি মেম্বারসহ বিভিন্ন দেশের কনসাল জেনারেল ও বিদেশি কূটনীতিকরা। অনুষ্ঠানে বাংলাদেশ, কাজাখস্তান ও পেরুসহ বিভিন্ন দেশের শিল্পীরা গান, নাচ পরিবেশন করবেন।