১৫ বছর নানা ছদ্মবেশে আত্মগোপন, অবশেষে গ্রেফতার

মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি খোন্দকার মাহফুজুর রহমানকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ২। গ্রেফতার হওয়ার পর জামিনে বের হয়ে প্রায় ১৫ বছর ধরে পলাতক ছিলেন তিনি। রবিবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর শ্যামলী এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) ও সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গ্রেফতারি পরোয়ানাভুক্ত ও মাদক মামলায় যাবজ্জীবন কারাদণ্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি খন্দকার মাহফুজুর রহমান (৪৮) একজন পেশাদার মাদক ব্যবসায়ী। ২০০৮ সালের ১৬ অক্টোবর বিপুল পরিমাণ মাদকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হয়। পরবর্তীতে আসামির বিরুদ্ধে নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানায় একটি মাদক মামলা হয়।

ওই আসামি ১৩ দিন জেল হাজতে আটক থাকার পর আদালতে হাজিরা দেওয়ার শর্তে জামিনে মুক্ত হন। এরপর থেকে আসামি আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে ঢাকার বিভিন্ন এলাকায় ছদ্মবেশ ধারণ করে আত্মগোপন চলে যায়। তদন্তকারী কর্মকর্তা মামলাটি তদন্ত শেষে আসামির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পান এবং আদালতে অভিযোগপত্র দাখিল করেন। পরবর্তীতে আদালত আসমিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

গ্রেফতারকৃত আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি পলাতক থাকাকালীন অবস্থায় রাজধানীর বিভিন্ন এলাকায় বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। সর্বশেষ রাজধানীর শ্যামলী এলাকায় একটি খাবার হোটেলে ম্যানেজার হিসাবে কর্মরত ছিলেন তিনি।

গ্রেফতারকৃত যাবজ্জীবন কারাদণ্ড সাজাপ্রাপ্ত আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।