মে দিবসে সরব শ্রমিক ও পেশাজীবী সংগঠনগুলো

মহান মে দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে দেশের বিভিন্ন শ্রমিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন সভা, সমাবেশ ও বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করেছে। এসব আয়োজনে নিজেদের ন্যায্য পাওনা আদায়ের দাবি নিয়ে সমাবেত হয়েছেন শ্রমিকরা। 

সোমবার (১ মে) সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন সভা-সমাবেশে সংগঠনগুলো তাদের বিভিন্ন দাবিগুলো তুলে ধরে।

ছবি: নাসিরুল ইসলাম

শ্রমিক-কর্মচারীদের ট্রেড ইউনিয়ন অধিকার ও ন্যূনতম মজুরির দাবিতে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের যৌথ উদ্যোগে শ্রমিক সমাবেশ ও বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করে। 

ছবি: নাসিরুল ইসলাম

দল-মত নির্বিশেষে মৌলিক ও সাংবিধানিক অধিকার ভোগের দাবিতে বাংলাদেশ সনাতন পার্টি (বিএসপি) এক সমাবেশ আয়োজন করে। বাংলাদেশ হরিজন মানবাধিকার ফাউন্ডেশন তাদের দাবি নিয়ে এক মানববন্ধন করে।

ছবি: নাসিরুল ইসলাম

এছাড়াও বিভিন্ন দাবি নিয়ে সমাবেশ ও র‍্যালির আয়োজন করে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্ট শ্রমিক ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফডারেশন, ঢাকা মহানগরী প্রাইভেট কার ও ট্যাক্সি ক্যাব ড্রাইভার্স ইউনিয়ন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় গার্মেন্টস দর্জি শ্রমিক কর্মচারী কেন্দ্র।

ছবি: নাসিরুল ইসলাম

এছাড়াও কর্মসূচি পালন করে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্মচারী কল্যাণ সমিতি, জাতীয় মুক্তি কাউন্সিল, জাতীয় শ্রমিক জোট, বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি), ন্যাশনাল ডমেস্টিক ওয়ার্কার্স সেন্টার, বিপ্লবী শ্রমিক সংহতি, প্রবাসী শ্রমিক কল্যাণ পরিষদ, সম্মিলিত শ্রমিক পরিষদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (ট্যাফ) এবং শ্রমজীবী পরিষদসহ আরও কিছু সংগঠন।

ছবি: নাসিরুল ইসলাম

 

ছবি: নাসিরুল ইসলাম

ছবি: নাসিরুল ইসলাম

ছবি: নাসিরুল ইসলাম