এভিয়েশন খাতে বাংলাদেশে আইকাও’র প্রশিক্ষণ কর্মশালা

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) সহযোগিতায় বাংলাদেশেই চালু হয়েছে এভিয়েশন খাতের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা। আইকাও’র সহযোগিতায় এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ও বোয়িং কোম্পানির আর্থিক পৃষ্ঠপোষকতায় সিভিল এভিয়েশন একাডেমির আয়োজনে তিন সপ্তাহব্যাপী বিভিন্ন প্রশিক্ষণ দিয়েছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মিলনায়তনে বিভিন্ন কোর্সে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করা হয়।

আইকাও সহযোগিতায় বেহেভিওর ডিটেকশন শীর্ষক ৫ দিনব্যাপী এভিয়েশন সিকিউরিটি কোর্স অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সনদপত্র বিতরণ করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান। তিনি বলেন, ‘এখন থেকে বাংলাদেশে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দেওয়া হবে। বাংলাদেশের প্রশিক্ষকদের পাশাপাশি বিদেশি প্রশিক্ষকরা বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ দেবেন। বাংলাদেশের পাশাপাশি প্রতিবেশী দেশ থেকেও অনেকেই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। আগামীতে এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বেবিচকের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর সাদিকুর রহমান চৌধুরী বলেন, ‘আগামী দিনগুলোতে বাংলাদেশের বিমানবন্দরগুলোর সার্বিক নিরাপত্তা ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তারা ভূমিকা পালন করবেন। আগামী দিনে আরও অনেকই প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির সুযোগ পাবেন।’

তিন সপ্তাহব্যাপী চলে বিভিন্ন প্রশিক্ষণ

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোয়িং কোম্পানির প্রতিনিধি রিতিশ পিল্লাই, সিভিল এভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী।

উল্লেখ্য, সিভিল এভিয়েশন একাডেমি ১৯৭৫ সাল থেকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অধীনে কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন সংস্থার কর্মীদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছে। সিভিল এভিয়েশন একাডেমি আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অথরিটির নির্দেশনা অনুসরণ করে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে।

গত ২৮ মে থেকে ১ জুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আইকাও গ্লোবাল ইমপ্লিমেনটেশন সাপোর্ট সিমপোজিয়াম (সিআইএও জিআইএসএস) অনুষ্ঠিত হয়। সেখানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নিয়ন্ত্রণাধীন সিভিল এভিয়েশন একাডেমি আইকাও ট্রেইনার প্লাস অ্যাসোসিয়েট মেম্বারশিপ সনদ পায়।

আরও পড়ুন- আইকাও ট্রেইনার প্লাস সনদ পেলো সিভিল এভিয়েশন একাডেমি