এবার নির্বাচন স্বচ্ছ হওয়ার সুযোগ রয়েছে: ইলেকশন মনিটরিং ফোরাম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনটি স্বচ্ছ হওয়ার সবচেয়ে সুবর্ণ সুযোগ রয়েছে বলে মন্তব্য করছে ইলেকশন মনিটরিং ফোরাম। একই সঙ্গে নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছে তারা।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশি-বিদেশি পর্যবেক্ষকসহ সার্বিক কার্যক্রম’ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে সংগঠনের মুখপাত্র ও পরিচালক আব্দুল জাব্বার খান।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আন্তর্জাতিক সম্প্রদায়ের তীক্ষ্ণ দৃষ্টি রয়েছে, যা বহির্বিশ্বে নির্বাচনের গ্রহণযোগ্যতার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে। দেশি-বিদেশি পর্যবেক্ষকদের উপস্থিতি নির্বাচনকে আরও প্রাণবন্ত করবে।

আগামী ৭ জানুয়ারির নির্বাচনে ২৭টি রাজনৈতিক দল অংশ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই নির্বাচন সব দলের অংশগ্রহণে না হলেও, আমাদের মনে হচ্ছে সাধারণ মানুষ নির্বাচনমুখী। এবারের নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ কতটা স্বতঃস্ফূর্ত হচ্ছে, তা জানার জন্য ৭ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইএমএফ সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও আপিল বিভাগের সাবেক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী ও পরিচালকরা; সাবেক নির্বাচন কমিশনার মো. শাহ্ নেওয়াজ, ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. হাবিবুর রহমান প্রমুখ।