আদালতপাড়ায় নিরবচ্ছিন্ন মোবাইল নেটওয়ার্ক নিশ্চিত করতে রিট

ঢাকা জজ কোর্ট ও আইনজীবী সমিতি ভবন এলাকায় মোবাইলফোন নেটওয়ার্কের নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে হাইকোর্টে রিট করা হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট বায়েজীদ হোসাইন, নাঈম সরদার, ব্যারিস্টার সোলায়মান তুষার, ও ঢাকা জজ কোর্টের অ্যাভোকেট মো. ফাহাদ খান শাওনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব রিটটি করেন।

রিটে ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটককে বিবাদী করা হয়েছে।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি ঢাকা জজ কোর্ট ও আইনজীবী সমিতি ভবন এলাকায় নিরবচ্ছিন্ন মোবাইলফোন নেটওয়ার্ক সেবা নিশ্চিত করতে দেশের সব বেসরকারি টেলিকম অপারেটরের কাছে আইনি নোটিশ পাঠানো হয়।

ওই নোটিশে বলা হয়েছিল, ঢাকা জজ কোর্ট দেশের লাখো বিচারপ্রার্থী মানুষের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম বার অ্যাসোসিয়েশন। আদালত প্রাঙ্গণে প্রতিদিন লাখো মানুষের জমায়েত হয়। এখানে হাজার হাজার আইনজীবী তাদের পেশাগত কাজ করছেন। বিচারপ্রার্থীসহ দেশের অসংখ্য মানুষ প্রতিদিন এই অঙ্গনে আসছেন। শতাধিক বিচারক তাদের বিচারিক কাজ করছেন। এখানে আসা প্রত্যেকেই তাদের প্রয়োজন অনুসারে বিভিন্ন অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করেন। পেশাগত কাজে অনেকেই তাদের মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন।

সম্প্রতি এই অঙ্গনের অনেক জায়গায় কোনও নেটওয়ার্ক পাওয়া যায় না। কিছু জায়গায় নেটওয়ার্ক থাকলেও তা অত্যন্ত দুর্বল। মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ না থাকায় আদালতের বিচারিক এবং আইনজীবীদের পেশাগত কাজে বিঘ্ন ঘটছে। একে অপরের সঙ্গে যোগাযোগে ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এ অবস্থায় দ্রুত এ সমস্যার সমাধান প্রয়োজন।

আগের নোটিশ অনুসারে সংশ্লিষ্টরা যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় হাইকোর্টে রিটটি করা হয় বলে জানানো হয়েছে।