পরিবেশবান্ধব সনদ পেয়েছে ২ পোশাক কারখানা

বাংলাদেশের আরও দুইটি তৈরি পোশাক কারখানা পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি পেয়েছে। প্রতিষ্ঠান দুটি হলো-গাজীপুরের টঙ্গীর উইন্ডি অ্যাপারেলস লিমিটেড এবং টাঙ্গাইলের মির্জাপুরের কমফিট বানানা লিফ। এ নিয়ে দেশে মোট পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়ালো ২১৩টিতে। পরিবেশবান্ধব কারখানার সংখ্যার ক্ষেত্রে অন্যান্য দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ।

শনিবার (১৬ মার্চ) বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) থেকে এ তথ্য জানানো হয়েছে।

কারখানা দুটি যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে সনদ পেয়েছে। সনদ পাওয়ার ৯টি শর্ত পরিপালনে মোট ১১০ নম্বরের মধ্যে কোনও কারখানা ৮০–এর বেশি পেলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ পেলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ নম্বর পেলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ নম্বর পেলে ‘লিড সার্টিফায়েড’ সনদ দেওয়া হয়। উইন্ডি অ্যাপারেলস ৬৯ এবং কমফিট বানানা লিফ ৭৩ নম্বর পেয়ে ‘লিড গোল্ড’ সনদ পেয়েছে।

বিজিএমইএ তথ্য অনুযায়ী, তৈরি পোশাক ও বস্ত্র খাতে বর্তমানে লিড সনদ পাওয়া পরিবেশবান্ধব কারখানা বেড়ে হয়েছে ২১৩টি। তার মধ্যে ৮০টিই লিড প্লাটিনাম সনদধারী। এছাড়া, ১১৯টি গোল্ড, ১০টি সিলভার ও ৪টি কারখানা সার্টিফায়েড সনদ পেয়েছে।

বাংলাদেশে বিশ্বের শীর্ষ ১০০টি সর্বোচ্চ রেটেড লিড গ্রিন কারখানা রয়েছে। শুধু তাই নয়, সেরা ১০টি কারখানার মধ্যে ৯টি এবং শীর্ষ ২০টি সর্বোচ্চ রেটেড লিড গ্রিন কারখানার মধ্যে ১৮টি বাংলাদেশে অবস্থিত।

বিজিএমইএ জানিয়েছে, উইন্ডি অ্যাপারেলস ১১০ নম্বরের মধ্যে টেকসই অবস্থান ক্যাটাগরিতে ১০-এ ১০; পানির দক্ষ ব্যবহারে ১১-তে ৮; জ্বালানি ও পরিবেশে ৫৩-তে ২৪; উপাদান ও সম্পদে ১৩-তে ৫; অভ্যন্তরীণ পরিবেশ মানে ১৬-তে ২; উদ্ভাবনে ৬-এ ৬; আঞ্চলিক অগ্রাধিকার ক্রেডিটে ৪-এ ৪; অবস্থান ও যোগাযোগে ২০-এ ৯ এবং ইন্টিগ্রেটিভ প্রসেস ক্রেডিটসে পেয়েছে ১-এ ১। সব মিলিয়ে ৬৯।

কমফিট বাংলাদেশ ১১০ নম্বরের মধ্যে কারখানার টেকসই অবস্থান ক্যাটাগরিতে ১০-এ ১০; পানির দক্ষ ব্যবস্থায় ১১-তে ১০; জ্বালানি ও পরিবেশে ৫৩-তে ১৫; উপকরণ ও সম্পদে ১৩-তে ৪; অভ্যন্তরীণ পরিবেশগত মানে ১৬-তে ৯; উদ্ভাবনে ৬-এ ৬; আঞ্চলিক অগ্রাধিকার ক্রেডিটে ৪-এ ৪; অবস্থান ও পরিবহনে ২০-এ ১৪ এবং ইন্টিগ্রেটিভ প্রসেস ক্রেডিটসে ১-এ ১। সব মিলিয়ে ৭৩।