বাসের অনলাইন টিকিটের নামে প্রতারণা!

অনলাইনে টিকিট কেটে হয়রানি ও প্রতারণার শিকার হচ্ছেন অনেক যাত্রী। ১০ থেকে ১২ দিন আগে টিকিট কেটেও বাড়ি যেতে না পারার অভিযোগ তুলছেন তারা। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেও ক্ষোভ প্রকাশ করছেন তারা।

যাত্রীদের দাবি, অগ্রিম টাকা দিয়ে টিকিট কাটা হয় ১০-১২ দিন আগে থেকে। অথচ বাস ছাড়ার এক ঘণ্টা আগে তাদের জানানো হচ্ছে বাস যাবে না। এ ব্যাপারে কোনও সমাধানও দিচ্ছে না বাস কর্তৃপক্ষ। এতে চরম ভোগান্তি ও প্রতারণার শিকার হচ্ছে নাড়ির টানে বাড়ি যাওয়া যাত্রীরা।

ফেসবুকে এক পোস্টে আনোয়ার পারভেজ হালিম নামে এক ভুক্তভোগী লিখেছেন, গত ১ এপ্রিল অনলাইনে বিডিটিকিট ডটকমের মাধ্যমে ঢাকা থেকে বরিশাল বাকেরগঞ্জের সোনারতরী পরিবহনের একটি টিকিট কেনেন তিনি। সার্ভিস চার্জসহ মূল্য ১৩২০ টাকা রাখা হয়। মঙ্গলবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে গাবতলী থেকে তার যাওয়ার কথা ছিল। এদিন সকালে বাস ছাড়ার প্রায় এক ঘণ্টা আগে তাকে মোবাইল ফোনে জানানো হয় বাস যাবে না। এ বিষয়ে সোনারতরী পরিবহনের পক্ষ থেকে দেওয়া হয়নি কোনও সমাধান।

ভুক্তভোগী এই যাত্রী অভিযোগ করেন, ঈদ উপলক্ষে বাড়ি যাওয়ার জন্য আমি ১০ দিন আগে অনলাইনে সোনারতরী পরিবহনের টিকিট কাটলাম যাতে কোনও ঝামেলায় পড়তে না হয়। বাস ছাড়ার এক ঘণ্টা আগে জানানো হয় বাস নেই। সোনারতরী পরিবহনের পক্ষ থেকে কোনও সমাধান না দিয়ে অনলাইন টিকিট মাধ্যম বিডিটিকিটের সঙ্গে যোগাযোগ করতে বলা হচ্ছে।

মঙ্গলবার সকালে সোনারতরী পরিবহন প্রায় ১০ জন যাত্রীর বাসের টিকিট বাতিল করেছে। শুধু সোনারতরী নয়, এমন অভিযোগ প্রায় প্রতিটি পরিবহনের বিরুদ্ধে।

এ ব্যাপারে সোনারতরী পরিবহনের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের কন্ট্রোল রুমের ইনচার্জ গোলাম শাখাওয়াত তসলিম অভিযোগ স্বীকার করে বলেন, জ্যামের কারণে আমাদের বাস বিভিন্ন জায়গায় আটকে আছে। তাই যারা অনলাইনে টিকিট কেটেছেন তাদের টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করেছি।

এসব যাত্রীর কোনও বিকল্প ব্যবস্থা করা হলো কিনা এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, আমরা বলেছি প্রয়োজনে রাতে কিংবা পরদিন বাসের ব্যবস্থা করে দেওয়া হবে।

খোঁজ নিয়ে জানা যায়, এমন প্রতারণা ও হয়রানির শিকার হয়েছেন আরও অনেক যাত্রী। বিশেষ করে যারা অনলাইনে টিকিট বিডিটিকিট থেকে সংগ্রহ করেছেন তারাই বেশি প্রতারণার শিকার হয়েছেন।