আমাদের সব কার্যক্রমই ঢাকাবাসীর সেবায়: তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সব কার্যক্রমই ঢাকাবাসীর সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার (৮ মার্চ) সকালে নগরীর যোগীনগর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে ডিএসসিসি কর্তৃক বাস্তবায়িত সপ্তাহব্যাপী বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ কথা বলেন।

তাপস বলেন, আমরা প্রত্যেকটা ওয়ার্ডে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) নির্মাণ করছি। সেখান থেকে বর্জ্য অপসারণে যে ব্যবস্থাপনা, সেটা আমরা নিশ্চিত করছি। আমরা মশা নিয়ন্ত্রণ করছি, প্রতিটি ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করছি। আমরা ওয়াসার কাছ থেকে খালগুলো নিজেদের আওতায় নিয়ে সেগুলো পরিষ্কার করে চলেছি। খাল ও বক্স কালভার্ট হতে ইতোমধ্যে ২ লাখ মেট্রিক টন বর্জ্য-পলি অপসারণ করেছি। ফলে আজ খালগুলোতে পানি প্রবাহিত হচ্ছে। আমরা নর্দমা পরিষ্কার করেছি। একইভাবে আমাদের জলাবদ্ধতা নিরসনে অবকাঠামো উন্নয়নের কার্যক্রম দ্রুতগতিতে চলমান রয়েছে। আমাদের সকল উদ্যোগ ও কার্যক্রমই ঢাকাবাসীর সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের একটিই লক্ষ্য, আমাদের লক্ষ্য হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করা। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে চলেছেন।

ডিএসসিসির উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তার সঞ্চালনায় অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ৩৮ নম্বর ওয়ার্ডের স্থানীয় কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর এবং ৪১ নম্বর ও ৪৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, এ কার্যক্রমের আওতায় আজ ৮ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত করপোরেশনের ১ নম্বর ওয়ার্ড হতে ৩৮ নম্বর ওয়ার্ডে এবং বাকি ওয়ার্ডগুলোতে ১১, ১৩ ও ১৪ মার্চে বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করা হবে।
সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোতে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিনামূল্যে সেবা প্রদান করা হবে। সে জন্য গঠিত প্রতিটি টিমে একজন চিকিৎসক, একজন প্যারামেডিকস ও একজন সাহায্যকারী রয়েছে।