ভাঙা টাইলস ফেলে স্থানীয়রাই ‘মেরামত’ করছেন রাস্তা

ব্যস্ততম সড়ক মোড় রাজধানীর রাজারবাগ। অন্তত দুটো ট্রাফিক সিগনাল ছাড়া এই মোড় পার হওয়া কঠিন। কিন্তু এই মোড়েই রাস্তার বিশাল একটি অংশ ভাঙা। পাশে থাকা ওয়াসার পাম্পের লিকেজের কারণে সেখানে জলাবদ্ধতাও লেগে আছে দিনের পর দিন। এ অবস্থায় বাসাবাড়ির ভাঙা টাইলস ফেলে রাস্তা ‘মেরামত’ করতে দেখা গেছে স্থানীয় অনেককে।

সরেজমিনে দেখা গেছে রাজারবাগ মোড় থেকে ফকিরাপুল মোড়ের দিকে যাওয়ার পথে পুলিশ লাইনের কোনার অংশটিতে দীর্ঘদিন পানি জমে থাকে। সড়কটির ওই অংশ চলাচলের অনুপযোগী। পাশের ফুটপাত দিয়েও হাঁটার উপায় নেই। এ অবস্থায় সড়কটিতে ইটপাথর ও ভাঙা টাইলস ফেলে কোনোরকম চলার উপযোগী করার চেষ্টা করতে দেখা গেছে স্থানীয়দের।

সড়কটিতে নিয়মিত রিকশা চালান রবিউল মিয়া। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, কয়েক বছর ধরে স্থানটিতে পানি জমে থাকতে দেখি। কয়েকদিন আগে জ্যামে পড়ার পর ভাঙা অংশ দিয়ে সামনে যাওয়ার চেষ্টা করলে গর্তে পড়ে আমার রিকশার একটা চাকা ভেঙে যায়। যাত্রীও আহত হয়।

সিটি করপোরেশন বলছে পাশের সড়ক মোড়টির কোনা সংলগ্ন রাজারবাজার পুলিশ লাইনের ভেতর ঢাকা ওয়াসার একটি পানির পাম্প রয়েছে। পাম্পটির একটি পাইপে লিকেজ আছে। সেই লিকেজ থেকে পানি গিয়ে রাস্তার ক্ষতি করছে। ওই রাস্তায় আশপাশের বাড়ির মালিক ও দোকানিরা ভাঙা টাইলস-ইটপাথর ফেলে যায়।

জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল ২-এর নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, রাস্তার ক্ষতি হওয়ার বড় কারণ পাশে থাকা ওয়াসার পাম্প স্টেশন। ওই পাম্পের একটি পাইপে লিকেজ আছে। ওটা দিয়ে পানি এসে রাস্তায় জমে থাকে।

তিনি আরও বলেন, ঢাকা ওয়াসাকে তাদের পাম্প মেরামতের জন্য বেশ কয়েকবার চিঠি দিয়ে জানানো হয়েছে। ওয়াসার হটলাইনেও বলা হয়েছে। কিন্তু তারা কান দিচ্ছে না। আবারও চিঠি দেবো।

এ বিষয়ে কথা বলতে ওয়াসার সংশ্লিষ্ট দফতরে যোগাযোগ করা হলে কেউ কথা বলতে রাজি হননি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, ওয়াসার যেকোনও বিষয় নিয়ে মিডিয়ার সঙ্গে একমাত্র ব্যবস্থাপনা পরিচালকই কথা বলেন।

এ বিষয়ে জানার জন্য ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানকে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি। খুদে বার্তা পাঠালেও সাড়া দেননি।