মুসা ম্যানশন সিলগালা, সকল রাসায়নিক দ্রব্য অপসারণ

রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলা মুসা ম্যানশন সিলগালা করে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ডিএসসিসি। শুক্রবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় ৬ তলা ভবনটি সিলগালা করে দেওয়া হয়।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর অঞ্চল-৪ এর আঞ্চলিক নিবার্হী কর্মকর্তা মো. হায়দার আলী এই অভিযানের নেতৃত্ব দেন।

এর আগে বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভবনের দুই তালা ও নীচ তালায় যেসব রাসায়নিক দ্রব্যাদির গোডাউন ছিলো, সেসব রাসায়নিক দ্রব্যাদি অপসারণ করা হয়।

হায়দার আলী সাংবাদিকদের বলেন, ভবনের নিচতলায়-দোতলায় যেসব দোকান ও গোডাউন ছিল সেগুলো পরিচালনার জন্য সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স ফায়ার সার্ভিস ও বিস্ফোরক অধিদফতরের কোনো অনুমোদন ছিল না। ঝুঁকি এড়াতে ভবনের দোকান এবং গুদাম থেকে রাসায়নিক দ্রব্যাদি অপসারণ করা হয়েছে‌। মাতুয়াইলে ডিএসসিসির ল্যান্ডফিলে সেগুলো পুঁতে ফেলা হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতি: সচিব) এবিএম আমিন উল্লাহ নুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভবনটি এরমধ্যে সিলগালা করা হয়েছে। ভবনটি সিলগালা হওয়ায় বাসিন্দারা নিজেদের ফ্ল্যাটে তালা দিয়ে অন্যত্র চলে গেছেন। ভবনটিতে বাড়ানো হয়েছে পুলিশ ও নিরাপত্তা ব্যবস্থা। ভবনটির বিদ্যুৎ সংযোগও বন্ধ করে দেওয়া হয়েছে। বাড়ির ভেতর এখনও ধোঁয়া এবং গরম আছে। ফায়ার সার্ভিস বিষয়টি পর্যবেক্ষণ করছে।’

তিনি বলেন, ‘বিশেষজ্ঞ টিম দিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর বোঝা যাবে ভবনটিতে বসবাস করার উপযোগিতা রয়েছে কিনা। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। মামলা হলে কোর্টের মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত মোতাবেক আমরা কাজ করবো।’