মাস্ক পরতে অনীহা, গুনছেন জরিমানা

রাজধানীর বিভিন্ন মার্কেটে স্বাস্থ্যবিধির চরম উপেক্ষা লক্ষ্য করা গেছে। স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা তো দূরের কথা রীতিমতো মাস্ক ছাড়া মার্কেট থেকে মার্কেটে ছুটছেন অনেকে। মাস্ক ব্যবহারে এখনও যথেষ্ট অনীহা রয়েছে শপিং মল ও মার্কেটগুলোতে আসা ক্রেতা-বিক্রেতাদের মধ্যে। এদিকে যারা মাস্ক ব্যবহার করছেন না, তারা গুনছেন জরিমানা।

মার্কেটগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিতের বিষয়টি মনিটরিং করতে শনিবার (৮ মে) দুপুরে গাউছিয়া এবং নিউমার্কেট এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জীব দাশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হক পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জীব দাশ’র নেতৃত্বে গাউছিয়া মার্কেট, নূর ম্যানশন ও এলিফ্যান্ট রোড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এসময় মাস্ক ব্যবহার না করার অপরাধে বিভিন্ন মার্কেটের ১৭ জন ক্রেতা-বিক্রেতাকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জীব দাশ বলেন, জনগণের মধ্যে এখনো সচেতনতার অভাব দেখা যাচ্ছে। জরিমানা করে সচেতন করা সম্ভব নয়। নিজেদেরকে সচেতন হতে হবে। তাহলে করোনার ঝুঁকি থেকে আমরা নিজেদেরকে পরিবারকে এবং সমাজকে রক্ষা করতে পারবো।

এদিকে, নিউ মার্কেট এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হক। স্বাস্থ্যবিধি মেনে না চলা এবং মাস্ক না পরার অপরাধে নিউ মার্কেটের ক্রেতা বিক্রেতাদের ১৪ জনকে ১৩ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হক বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক জনগণকে সচেতন করতে এবং মাস্ক পরা নিশ্চিত করতে আমরা মাঠে রয়েছি। আমরা জনগণকে সচেতন করার চেষ্টা করছি। সরকারের নির্দেশনা মোতাবেক আমরা কাজ করে যাবো।