যাত্রী কম, তাই দূরপাল্লার বাসও কম

সরকারি নির্দেশনা অনুযায়ী আজ রবিবার (১ আগস্ট) গার্মেন্টস কারখানা খোলার কারণে গ্রামে থাকা গার্মেন্টসকর্মীদের ফিরিয়ে আনতে একদিনের জন্য চালু হয় দূরপাল্লার  গণপরিবহন। তবে দেশের বিভিন্ন জায়গা থেকে দূরপাল্লার যেসব বাস রাজধানীতে এসেছে সেখানে দেখা গেছে যাত্রী সংখ্যা কম। রাজধানীতে আসা বাসগুলোর মধ্যে হাতে গোনা কয়েকটি পরিবহনের বাস চোখে পড়েছে। তাছাড়া বিভিন্ন গন্তব্য থেকে বাস ছাড়াও হয়েছে কম।

রবিবার (১ জুলাই) রাজধানীর বাস কাউন্টারগুলো ঘুরে দেখা গেছে, রাজধানী থেকে ছেড়ে যায়নি তেমন কোনও গণপরিবহন। এছাড়া দূরপাল্লার বাস রাজধানীতে ঢুকেছে অনেক কম। যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, বাসের শিডিউল কিংবা ছাড়ার সময় বিলম্বিত হওয়ায় অনেকেই পিকআপ ভ্যানে করে রাজধানীতে ফিরেছেন।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, একদিনের জন্য গণপরিবহনের বাস চালু হওয়ায় দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীতে যাত্রী নিয়ে এলেও বাসগুলোকে ফিরে যেতে হবে খালি। সেই বিবেচনায় অনেকেই বাস চালায়নি। হাতে গোনা কয়েকটি পরিবহনের বাস রাজধানীতে এসেছে। তারপরও বাসের সংখ্যা কম। এছাড়া রাস্তায় যানজট তো রয়েছে। আর প্রতি সিটে যাত্রী উঠানোর হলেই বাসগুলো ছাড়ছে।

বগুড়া থেকে আসা আজাদ পিকআপ ভ্যান থেকে আমিনবাজার নেমে গাবতলী দিয়ে হেঁটে আসছিলেন। তিনি বলেন, গতকাল শনিবার রাতে বাস ছাড়ার কথা থাকলেও ঠিক টাইমে না ছাড়ায় পরে আমরা পিকআপ চড়ে কিছুক্ষণ আগে আমিনবাজার এসে নামলাম। এখন হেঁটে হেঁটে বাসায় যাব। কালকে থেকে অফিস করা শুরু করবো।

গাবতলী সাকুরা পরিবহনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মী বলেন, আমাদের পরিবহনের কোন বাস ছেড়ে যায়নি রাজধানী থেকে। এছাড়া কোন বাস রাজধানীতে আসেনি।