এডিসের লার্ভা ধ্বংসে নগরবাসীর আবেদন ফ্রি করলো ডিএসসিসি

ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার লার্ভা ধ্বংসে গত বছর নাগরিকদের কাছে অনলাইনে আবেদন আহ্বান করেছিলো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। তবে এজন্য ডিএসসিসিকে অর্থ পরিশোধের বিধান রাখা হয়েছিলো। কিন্তু এ প্রক্রিয়ায় আগ্রহ ছিলো না নগরবাসীর, সাড়া দেয়নি একজনও। তবে এবছর তা ফ্রি করে দিয়েছে সংস্থাটি। বাসা-বাড়ি বা আশেপাশে এডিস মশার প্রজননস্থল থাকলে তা ধ্বংস করতে অনলাইনে আবেদন করতে পারবে নগরবাসী। পাশাপাশি একটি নিয়ন্ত্রণ কক্ষও চালু করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এক ভিডিও বার্তায় শুধু নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নাম্বারে নয়, ঢাকাবাসীকে অনলাইনেও এডিসের উৎস ও ডেঙ্গু রোগীর তথ্য দিতে আহ্বান জানান।

তিনি বলেন, "নগরবাসী যে কোন এলাকা থেকে অনলাইনে ওয়েবসাইটে (https://forms.gle/gPamcWqJNFtDZvir6) আমাদের তথ্য দিতে পারেন। কোথায় এডিস লার্ভা রয়েছে, কোথায় উৎস রয়েছে, কোথায় রোগী রয়েছে৷ এ বিষয়গুলো পাওয়ার সাথে সাথে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেবো।     

মেয়র বলেন, "আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে ডেঙ্গু রোগীর যে সকল তথ্য পাচ্ছি তার ভিত্তিতে আমাদের কাউন্সিলরদের নেতৃত্বে আমাদের মশক নিধন কর্মীরা তাদের ঘরে যাচ্ছেন। আমরা সেই এডিস লার্ভার উৎস নিধন করছি এবং চিরুনি অভিযান কার্যক্রম পরিচালিত হচ্ছে। আমাদের নিয়ন্ত্রণ কক্ষ থেকে সার্বক্ষণিক সেটা তদারকি করা হচ্ছে।"

দক্ষিণ সিটি করপোরেশনের যে কোন বাসিন্দা ওই ফরমে এডিস মশার উৎস বা লার্ভা ও এডিস রোগীর তথ্য দিতে পারেন। প্রাপ্ত আবেদনের ভিত্তিতে যেকোনো বাসা-বাড়িতে সম্পূর্ণ বিনামূল্যে এডিস মশার লার্ভা ধ্বংসের উদ্যোগ নেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এছাড়াও উৎস সম্পর্কে তথ্য দিতে নিয়ন্ত্রণ কক্ষের ০১৭০৯৯০০৮৮৮ ও ০২৯৫৫৬০১৪ নম্বরে ফোন করতে পারেন।