পলাশী-বকশীবাজার মোড়

সড়কের এক পাশ কাটা, অন্যপাশে বর্জ্যের স্তূপ

রাজধানীর বকশীবাজার মোড় থেকে পলাশী মোড় পর্যন্ত সড়কের এক পাশে চলছে ড্রেন নির্মাণের কাজ। অপরপাশে সড়ক ঘেঁষে টানা ময়লার স্তূপ।  অবশিষ্ট অংশ দিয়ে কোন রকমে চালু আছে একমুখী যানচলাচল। নগরীর বুয়েট এলাকার গুরুত্বপূর্ণ এই সড়কটি এখন বেহাল। এ পথে চলাচলে অসহনীয় দুর্ভোগ পোহাচ্ছে নগরবাসী।

সড়কটির বেশিরভাগ অংশ দিয়ে চলাচল বন্ধ থাকায় আশপাশের সড়কগুলোতে যানবাহনের চাপ বেড়েছে।

ড্রেন নির্মাণ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানও ঠিক মতো কাজ করছে না বলে অভিযোগ স্থানীয়দের। কবে নাগাদ এই দুর্ভোগ থেকে মুক্তি মিলবে তাও জানাতে পারেনি নগর কর্তৃপক্ষ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, বকশীবাজার মোড় থেকে পলাশী পর্যন্ত সড়কের বাম পাশের অংশে ড্রেন নির্মাণ করা হচ্ছে। এজন্য রাস্তা কেটে ওই অংশটি বন্ধ করে রাখা হয়েছে। রাস্তাজুড়ে ফেলে রাখা হয়েছে ইট-পাথর, বালু ও মাটি। আর সড়কের অপরপাশে রয়েছে বাসাবাড়ির বর্জ্যের স্তূপ। দুর্গন্ধের কারণে সড়ক দিয়ে চলাচল করতে ভোগান্তি পোহাতে হচ্ছে থচারীদের। ফুটপাত দিয়েও হাঁটারও ব্যবস্থা নেই। উন্নয়ন কাজের মাটি আর বর্জ্য বৃষ্টির পানিতে মিশে একাকার।

সংকীর্ণ সড়কে দেখা দিয়েছে নিত্য যানজট। মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার থেকে নেমে যেসব যানবাহন পলাশী হয়ে আজিমপুর বা বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করতো সেগুলো এখন বিকল্প রাস্তা ব্যবহার করছে। এতে আশপাশের রাস্তাগুলোতেও দেখা দিচ্ছে যানজট। ট্রাফিক পুলিশের সদস্যরাও এই জট নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন।

IMG-4797বকশীবাজার মোড় থেকে একটু সামনে গেলেই বুয়েটের কেন্দ্রীয় শহিদ মিনার চত্বর। সেখানে আড্ডা দিচ্ছিলেন বেশ কয়েকজন শিক্ষার্থী। জানতে চাইলে আবু রায়হান নামে একজন শিক্ষার্থী বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের স্বপ্নের বুয়েট চত্বরের মধ্যেই ময়লার এরকম সারিবদ্ধ স্তূপ। এটা কোনোভাবেই আমরা মেনে নিতে পারছি না। ফুটপাত দিয়েও হাঁটার কোনও উপায় নেই। রাস্তার এক পাশ কাটা। যানচলাচল বন্ধ। আর অন্যপাশে ময়লার সারি। অনেকবার সিটি করপোরেশনকে বলা হয়েছে। কিন্তু কোনও ব্যবস্থা নেয়নি।

ডিএসসিসি সূত্র জানিয়েছে, বৃষ্টি হলেই ওই এলাকায় তীব্র জলাবদ্ধতা দেখা দেয়। তাই জলাবদ্ধতা নিরসনের জন্য সড়কটির একপাশে ড্রেন নির্মাণ কাজ চলছে। সেকারণে রাস্তাটি বন্ধ রয়েছে।

IMG-4801কাজে ধীরগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা। এই সড়ক দিয়ে নিয়মিত যাতায়াত করেন আবুল হোসেন। তিনি বলেন, দুই পাশে ছয় লেনের সড়কটির মাত্র এক লেন দিয়ে যেতে পারি কিন্তু আসতে পারি না। আসতে হলে বিকল্প সড়ক ব্যবহার করতে হয়। যানজটে আটকা পড়লে রাস্তার ময়লার গন্ধে টেকা যায় না। সিটি করপোরেশনের উচিত এই সদস্যা দ্রুত সমাধান করা।

ডিএসসিসির ২৭ নং ওয়ার্ডের কাউন্সিলর ওমর বিন আব্দুল আজিজ বাংলা ট্রিবিউনকে বলেন, ওই অংশটি আমাদের অঞ্চল-১ এর ২০ নং ওয়ার্ডের মধ্যে পড়েছে। ওই ওয়ার্ড থেকে এটা ব্যবস্থাপনা করা হয়। সড়কের ওইখানে একটি ময়লার বিন ছিল। সেটি সরিয়ে নেওয়া হয়েছে। ফলে সেখানে বাসা-বাড়ির ফেলা আবর্জনা জমে থাকে। আমি নিজেও বিষয়টি বহুবার সিটি করপোরেশনকে জানিয়েছি। বোর্ড সভায়ও বলেছি। কোনও কাজ হয়নি। আর রাস্তার অপর পাশে ড্রেন নির্মাণ কাজ চলছে। একটি কাজের সুফল পেতে হলে তো একটু কষ্ট সহ্য করতে হবে।

IMG-4806জানতে চাইলে ২০ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদ রতন বাংলা ট্রিবিউনকে বলেন, ওই এলাকাটি আমার ওয়ার্ডের। আমি সংশ্লিষ্টদের বলে দিচ্ছি যাতে দ্রুত এই ময়লা অপসারণ করা হয়।

জানতে চাইলে ডিএসসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পুর) মুন্সি মো. আবুল হাসেম বলেন, বৃষ্টি হলেই ওই এলাকায় তীব্র যানজট দেখা দেয়। সেখানে জলাবদ্ধতা নিরসনে ড্রেন নির্মাণের কাজ চলছে। যে কারণে রাস্তার একপাশ বন্ধ। কাজ শেষ হতে কয়দিন সময় লাগবে তা সুনির্দিষ্ট করে এই মুহূর্তে বলতে পারবো না।

ছবি: শাহেদ শফিক।