আবারও রাজপথে শিক্ষার্থীদের অবরোধ

নিরাপদ সড়ক চেয়ে ৯ দফা দাবি বাস্তবায়নের দাবিতে শনিবার (২৭ নভেম্বর) তৃতীয় দিনের মতো রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করতে শুরু করেছে স্কুল কলেজের শিক্ষার্থীরা। শনিবার সকাল ১১টার পরে ধানমন্ডি ২৭ নম্বরের মোড়ে অবস্থান নিয়েছে আশপাশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা। তারা দাবি আদায়ে স্লোগানের পাশাপাশি ধানমন্ডির বিভিন্ন সিগন্যালে থাকা প্রাইভেটকার, বাস এবং মোটরসাইকেল চালকের লাইসেন্স পরীক্ষা করছে।

রাজধানীর শাহবাগ ও সায়েন্স ল্যাব এলাকায় অসংখ্য শিক্ষার্থী জড়ো হয়েছে। তারা জানান, ৯ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

রাজধানীর ধানমন্ডি ২৭ ও শাহবাগে শিক্ষার্থীরা বেলা ১১টার দিকে সড়ক অবরোধ করে। এতে এসব এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রথমে ধানমন্ডি বয়েজের শিক্ষার্থীরা ২৭ নম্বর সড়কের মুখে মিরপুর সড়কে বসে পড়েন। এরপর তাদের সঙ্গে যোগ দেয় আইডিয়াল কমার্স কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল ও কলেজ, দুয়ারীপাড়া মহাবিদ্যালয়, মুন্সী আব্দুর রউফ স্কুল অ্যান্ড কলেজ এবং রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে—নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহন শ্রমিকদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে। বৈধ-অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে। বিআরটিএ’র সব কার্যক্রমে নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। সারাদেশে ট্রাফিক ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ণ সুনিশ্চিত করতে হবে। গণপরিবহনে নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধ করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ এবং এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

ছবি তুলেছেন সাজ্জাদ হোসেন