‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ নিশ্চিত করা আমাদের দায়িত্ব’

ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ সুন্দর পরিবেশ নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব বলে মন্তব্য করেছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (১৮ এপ্রিল) দুপুরে ডিএনসিসি’র প্রধান কার্যালয়ে এক হাজার ৪০০ শিশুর মাঝে নতুন পোশাক বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিএনসিসি ও দারাজ বাংলাদেশ যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে। সোমবার থেকে শুরু হয়ে ঈদ পর্যন্ত ডিএনসিসির আওতাধীন ১০টি ওয়ার্ডে ১৪ হাজার শিশুর মাঝে নতুন পোশাক বিতরণ করা হবে।

অনুষ্ঠানে মেয়র বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে আমাদের ভাবতে হবে প্রতি মুহূর্তে। এরাই আগামীর বাংলাদেশ। আজকের শিশুরাই ভবিষ্যতে এই শহরকে,  দেশকে ও বিশ্বকে নেতৃত্ব দেবে। এই শিশুদের সঠিক পথ দেখাতে পারলেই আমরা সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারবো। অতএব. এই ছোট্ট সোনা মনিদের সুস্থভাবে বেড়ে ওঠার সুযোগ করে দিতে হবে। শিশুরা কোথায় খেলবে, কোথায় ঘুরবে, কোন পরিবেশে বেড়ে উঠবে— সেটি সুনিশ্চিত করার দায়িত্ব আমাদের। শিশুদের আনন্দমাখা শৈশব উপহার দিতে হবে। তাদেরকে সঠিক পরিবেশ নিশ্চিত করে দিতে না পারলে তারা আমাদের দায়িত্ব নিয়ে প্রশ্ন করবে।’

তিনি আরও বলেন ‘প্রকৃত মানুষ শুধু নিজেকে নিয়ে না ভেবে সবাইকে নিয়ে ভাবে। আমাদের পাশের মানুষের কথা ভাবতে হবে, প্রতিবেশির কথা ভাবতে হবে। প্রতিবেশির বিপদে পাশে দাঁড়াতে হবে। আমি মনে করি, প্রকৃত মানুষ কখনও অন্যের সম্পত্তি দখল করতে পারে না, খাল ভরাট করতে পারে না, পার্ক ও মাঠ দখল করতে পারে না।’

আসন্ন ঈদে মানুষ যেন নিরাপদে তাদের বাড়িতে যাত্রা কর‍তে পারে, সেজন্য বাস টার্মিনালগুলো থেকে যেন কোনও ফিটনেসবিহীন বাস না চলতে পারে, সেজন্য ডিএনসিসির কর্মকর্তাদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশনা প্রদান করেন মেয়র।

এসময় তিনি ডিএনসিসির কর্মকর্তাদের নির্দেশনা দেন বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) এবং ডিএমপির (ঢাকা মেট্রোপলিটন পুলিশ) সঙ্গে সমন্বয় করে নিরাপদ ঈদ যাত্রা নিশ্চিতে কাজ করার।

তিনি বলেন, ‘ফিটনেসবিহীন বাস চলাচলের মাধ্যমে কোনোভাবেই ঈদের খুশিকে নষ্ট করা যাবে না। আমি বাস মালিকদের আহ্বান করছি, আপনারা ফিটনেসবিহীন কোনও বাস চালাবেন না। যারা ঈদের খুশিতে বাড়িতে যাত্রা করবে, তারা যেন লাশ না হয়ে যায়।’

এ সময় আরও উপস্থিত ছিলেন— ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, কাউন্সিলর, দারাজ বাংলাদেশের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস রুশো, হেড অব স্টেকহোল্ডার্স রিলেশনস শামসুল ইসলাম।

এর আগে ডিএনসিসি মেয়র নগর ভবনের ৮ তলায় ‘আমরা মানুষ ফাউন্ডেশন’ এর প্রেসিডেন্ট শামিমা ইসলাম তুষ্টির সঞ্চালনায় ‘আমরা মানুষ ফাউন্ডেশন’ কর্তৃক আয়োজিত ৩০০ দৃষ্টি প্রতিবন্ধী, দুস্থ, বৃদ্ধ ও অসহায় পরিবারের মাঝে ডিজিটাল ব্লাইন্ড স্টিক ও নিত্য প্রয়োজনীয় পণ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।