সেপ্টেম্বরেও চালু হচ্ছে না তিন রুটের ২০০ বাস

নতুন বাস তৈরিতে সময় লাগায় সেপ্টেম্বর মাসে নতুন তিন রুটের ২০০ বাস চালু হচ্ছে না। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৪তম সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এ সিদ্ধান্ত জানানো হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী বাস রুট রেশনালাইজেশন কমিটির নির্ধারিত ২২ ও ২৬ নাম্বার রুটে নতুন ১০০ বাস চালুর সম্ভাব্য তারিখ আগামী ১৩ অক্টোবর। আর ২৩ নম্বর রুটের ১০০ নতুন বাস প্রস্তুত করতে একটি কোম্পানিকে ৩০ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

এ বিষয়ে কমিটির আহ্বায়ক ও ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘৫০টি বাস তৈরি সম্পন্ন হলে ১৩ অক্টোবর ২২ ও ২৬ নম্বর রুট চালু করতে পারবো। বিভিন্ন কারণে এই ৫০টি বাস এখনও আনা যায়নি। বাসগুলো তৈরি সম্পন্ন করা যায়নি। আমরা বাস তৈরি কোম্পানিকে বারবার তাগাদা দিয়েছি। তাদের কিছু সমস্যা ছিল, যেখানে আমরা সহযোগিতা করেছে।’

তিনি আরও বলেন, ‘২৩ নম্বর যাত্রা পথে যেহেতু ১০০টি বাস, তাই এগুলো নির্মাণে আরও কিছু সময় লাগবে। তবে আমরা কোম্পানিকে সতর্ক করবো। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আমরা তাদের সময় বাড়াতে চাইছি। এ বিষয়ে আমরা একমত হয়েছি।’

তাপস জানান, আগস্ট মাস পর্যন্ত ২৪ লাখের বেশি যাত্রী পরিবহন করে মালিকপক্ষ ৩ কোটি ৬০ লাখ টাকা আয় করেছে। 

তিনি জানান, ডিএসসিসি ও ডিএনসিসির এলাকায় মোট ২৮টি যাত্রী ছাউনি নির্মাণ করার ছিল, যার তিনটি বাদে সবই নির্মাণ করা হয়েছে।

বাস রুট রেশনালাইজেশন কমিটি জানিয়েছে, ২২ নাম্বার রুটটি হলো— ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

২৩ নাম্বার রুট হচ্ছে— ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্য ভবন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড পর্যন্ত।

আর ২৬ নাম্বার রুট হলো— ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

প্রসঙ্গত, গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে সরকার ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর ১০ সদস্যের বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে ওই কমিটির আহ্বায়ক করা হয়।