গৃহকর্মীদের জন্য আইন প্রণয়নের দাবি

অবিলম্বে গৃহকর্মীদের জন্য আইন প্রণয়ণের দাবি জানিয়েছে বিশিষ্ট ব্যক্তিরা। ‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষ্যে আয়োজিত গৃহকর্মীদের জীবনমান উন্নয়ন এবং তাদের শ্রমিক হিসেবে অধিকার ও মর্যাদা নিশ্চিত করার দাবিতে আয়োজিত এক গণসমাবেশে তারা এ আহ্বান জানান।

বৃহস্পতিবার (২ মার্চ) বিকালে ধানমন্ডিতে আয়োজন করা হয় এই গণসমাবেশের। ডিএসকে ও কর্মজীবী নারী’র উদ্যোগে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন কর্মজীবী নারী’র সভাপতি দিলনাঁশি মোহসেন। উপস্থিত ছিলেন কর্মজীবী নারী’র প্রতিষ্ঠাতা সভাপতি শিরীন আখতার এমপি, প্রফেসর মাহফুজা খানম; ডা. দিবালোক সিংহ, আবুল হোসেন, ইফফাত আরা প্রমুখ।

কর্মসূচির প্রেক্ষাপট ও উদ্দেশ্য বর্ণনা করেন দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের যুগ্ম পরিচালক ফজিলা খানম। অনুষ্ঠান সঞ্চলনা করেন কর্মীজীবী নারী’র অতিরিক্ত নির্বাহী পরিচালক সানজিদা

গণসমাবেশে শিরিন আখতার এমপি বলেন, ‘৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। নারীর প্রাণ খুলে কথা বলার দিন। গৃহশ্রমিক হোক আর যে শ্রমিকই হোক, শ্রম কখনও সস্তা নয়। বোন বলি, ভাই বলি সকলেরই শ্রমের মর্যাদা আছে। বাংলাদেশ সরকার গৃহশ্রমিকদের জন্য ২০১৫ সালে যে নীতিমালা গ্রহণ করেছেন তা প্রায় ৮ বছর হতে চলেছে, আর অপেক্ষা নয়! দেশের বিশাল অংশ কর্মরত গৃহশ্রমিদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য আইন প্রণয়ন করা হোক।’

সন্ধ্যায় প্রদীপ জ্বালানোর মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব। এই পর্বে গণসংগীত পরিবেশন করে সাংস্কৃতিক দল ডিএসকে, বাউল সংগীত করেন সেলিম পাগল বাউলের দল, লাঠিখেলা করে আলক (আন্দোলন— লড়াইয়ে কর্মজীবী নারী) সাংস্কৃতিক দল; নাচ ও গান করে গৃহশ্রমিকের একটি দল এবং গান পরিবেশন করে ব্যান্ড এফ মাইনর।