তাপমাত্রা কমে শীতের তীব্রতা বাড়ছে

সারাদেশে একদিনের ব্যবধানে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমেছে। ফলে শীতের তীব্রতা বেড়েছে। চলতি সপ্তাহে বিভাগীয় শহরগুলোর তাপমাত্রা আরও ১-২ ডিগ্রি কমে যেতে পারে। রবিবার (১৬ জানুয়ারি) আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে। 

আজ দেশের কুড়িগ্রাম এবং পঞ্চগড় জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। শৈত্যপ্রবাহ রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অফিস আরও জানায়, গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ, যশোর ও পটুয়াখালীতে ১ মিলিমিটার এবং ঢাকা, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলায় সামান্য বৃষ্টি হয়েছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯, যা গতকালও একই ছিল।

বিভাগীয় শহরগুলোর মধ্যে আজ ঢাকায় ১৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস (গতকাল ছিল ১৭ দশমিক ২), ময়মনসিংহে ১৩ (গতকাল ছিল ১৪ দশমিক ৪), চট্টগ্রামে ১৬ দশমিক ৫ (গতকাল ছিল ১৭ দশমিক ৮), সিলেটে ১২ দশমিক ৫ (গতকাল ছিল ১৫), রাজশাহীতে ১১ দশমিক ৮ (গতকাল ছিল ১৪ দশমিক ৮), রংপুরে ১১ দশমিক ৭ (গতকাল ছিল ১৪ দশমিক ১), খুলনায় ১৪ দশমিক ৭ (গতকাল ছিল ১৬ দশমিক ২) এবং বরিশালে ১৩ ডিগ্রি সেলসিয়াস (গতকাল ছিল ১৪ দশমিক ৭) রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।