ঢাকায় কমতে শুরু করছে তাপপ্রবাহ

সেপ্টেম্বরের মাঝামাঝিতে এসেও ভারী বৃষ্টির দেখা মেলেনি। গরমে সবার প্রাণ ওষ্ঠাগত। গত এক সপ্তাহে হালকা বৃষ্টির দেখা মিললেও তাতে গরমের অনুভূতি যেনো বেড়েছে। ফলে এর মধ্যে আবহাওয়া অফিস থেকে খুব বেশি আশার বাণী পাওয়া যাচ্ছে না।

তবে আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, দিনব্যাপী কোথাও কোথাও হালকা বৃষ্টি থাকায় আগামীকাল থেকে রাজধানী ঢাকাসহ কয়েকটি জেলায় তাপপ্রবাহ কমতে শুরু করবে। দেশের উত্তরাঞ্চলে কিছুটা থাকতে পারে। সেই সঙ্গে সারা দেশেই হালকা থেকে ভারী বৃষ্টিপাতের কথাও জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক শনিবার (১০ সেপ্টেম্বর) বিকালে বাংলা ট্রিবিউনকে জানান, আগামী ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকা, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, রাজশাহী, বগুড়া, শ্রীমঙ্গল ও সিলেট জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেলেও তা এখন কমতে শুরু করেছে। আগামীকাল নাগাদ বেশির ভাগ এলাকায় কমে যাবে।

বঙ্গোপসাগরে লঘুচাপের ফলে সারা দেশেই হালকা থেকে ভারী বর্ষণ হতে পারে জানিয়ে তিনি জানান, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপ অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্য স্থানে তা মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

কেবল উত্তরাঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে উল্লেখ করে এই আবহাওয়া কর্মকর্তা বলেন, বৃষ্টির কারণে সারা দেশেই দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে। সেই সঙ্গে রাজধানী ঢাকায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।