ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি

আজ ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে আগে জানিয়েছিল আবহাওয়া অধিদফতর। সেই পূর্বাভাসের রেশ ধরে সকাল থেকেই আকাশ ছিল মেঘলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে মেঘের ঘনঘটা। সকাল সাড়ে ১০টা থেকে ঢাকার কিছু এলাকায় বৃষ্টি শুরু হয়। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি আবার কোথাও হালকা বৃষ্টি হচ্ছে।

ঢাকা ছাড়াও নারায়ণগঞ্জসহ আশপাশের বেশ কিছু এলাকায় বৃষ্টি ও বজ্রপাত হচ্ছে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

আবহাওয়াবিদ শাহিনুল হক বাংলা ট্রিবিউনকে জানান, আবহাওয়া অধিদফতরের আগাম পূর্বাভাস অনুযায়ী আজ ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পরিমাণ কোথাও হালকা আবার কোথাও গুঁড়ি গুঁড়ি। আগামী ১৭ বা ১৮ মার্চ সারা দেশেই কালবৈশাখী বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকাসহ কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, দিনের তাপমাত্রা সামান্য  কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৪ দশমিক ৩, রাজশাহীতে ৩৪ দশমিক ৬, রংপুরে ৩৩, ময়মনসিংহে ৩২ দশমিক ৩, সিলেটে ৩৩, চট্টগ্রামে ৩০, খুলনায় ৩৩ দশমিক ৫ এবং বরিশালে ৩৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।